তুরস্কে ফেসবুক, টুইটার, ইউটিউব বন্ধ

৩:৩৬ পূর্বাহ্ন | রবিবার, জুলাই ১৭, ২০১৬ আন্তর্জাতিক

সময়ের কণ্ঠস্বর ডেস্ক – তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান শুরুর সময় থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে প্রবেশ করতে সমস্যা হচ্ছে। এসব সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে রয়েছে ফেসবুক, মাইক্রোব্লগিং সাইট টুইটার ও ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব।

facebook
তুরস্কের ইন্টারনেট গবেষণা সংস্থা ‘তার্কি ব্লকস’-এর বরাত দিয়ে এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চ। তুরস্কের বিভিন্ন সামাজিক মাধ্যম নিয়ে গবেষণা করে থাকে এই গ্রুপ। তার্কি ব্লকস জানিয়েছে, তুরস্কের স্থানীয় সময় রাত ১১টা থেকেই এসব সাইটে ঢোকা যাচ্ছিল না।
আরেক গবেষণা প্রতিষ্ঠান দিন রিসার্চ জানিয়েছে, তুরস্কের স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে সীমিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করা যাচ্ছিল।
তবে টুইটারের পক্ষে থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, তুরস্কে তাদের সাইট বন্ধ করা হয়নি। একসাথে অনেকেই টুইটার ব্যবহার করায় সাইট ধীরগতির হয়ে যায়।
তবে টুইটারের লাইভস্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপ ও ফেসবুকের লাইভস্ট্রিমিং অ্যাপ চালু ছিল। এ ধরনের অ্যাপ ব্যবহার করে অনেকেই ইস্তানবুল থেকে যোগাযোগ করতে পেরেছে। তবে তুরস্কে ফেসবুক ব্লক রয়েছে কি না সে ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ।
ইউটিউবের একজন মুখপাত্র বলেন, ‘আমরা কিছু রিপোর্ট পেয়েছি যে তুরস্ক থেকে ইউটিউবে ঢোকা যাচ্ছে না। তবে আমাদের সিস্টেম ঠিকভাবেই কাজ করছে।’