• আজ রবিবার, ৪ আশ্বিন, ১৪২৮ ৷ ১৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

টমেটোর যে ভিন্নধর্মী ব্যবহারগুলো আপনার অজানা!


❏ রবিবার, জুলাই ১৭, ২০১৬ লাইফস্টাইল, স্পট লাইট

নিশীতা মিতু, লাইফস্টাইল ফিচার এডিটর, সময়ের কণ্ঠস্বর।

টমেটো যদি আপনার পছন্দের সবজি হয়ে থাকে, তবে এই লেখাটি আপনার জন্য। আর টমেটো পছন্দ না করলেও লেখাটি আপনার জন্য। লেখাটি পড়ার পর হয়ত আপনার ধারণা বদলে যেতে পারে টমেটো সম্পর্কে।
টমেটো হল উচ্চ নিউট্রিশিয়ানে পরিপুর্ন একটি সবজি। চেরি টমেটো, সবুজ টমেটো, লাল টমেটো, রসালো টমেটো এসবের সাথেই আমরা বেশি পরিচিত। আজ আপনাদের জানাবো এই টমেটোর রসের ভীন্নধর্মী কয়েকটি ব্যবহার সম্পর্কে।

১। ফ্রিজের দুর্গন্ধ দূর করতেঃ দিনে বেশ অনেকবার আমাদের ফ্রিজ খুলতেই হয়। কিন্তু ফ্রিজ খুলতে গেলে যদি নাকে মুখে দুর্গন্ধ ঢুকে পড়ে তখন কারই বা ভালো লাগে! চলুন একটি কার্যকরি উপায় জানা যাক। প্রথমে ফ্রিজ থেকে গন্ধযুক্ত কিছু থাকলে তা অপসারণ করুন। এবার একটি কাপড় বা স্পঞ্জ দিয়ে ফ্রিজের ভেতরটা ভালো করে মুছে ফেলুন। তারপর টমেটোর রস স্পঞ্জে লাগিয়ে আবার ফ্রিজ মুছে ফেলুন। সবশেষে হালকা গরম সাবান পানি দিয়ে ফ্রিজ ধুয়ে শুকিয়ে ফেলুন। দেখবেন ফ্রিজের দুর্গন্ধ আর থাকবেনা।

13692366_1020543331392739_1

২। সোনালী রঙের ফ্যাঁকাসে চুলের রঙ পুনরুদ্ধার করতেঃ এই ধরুন আপনি শখ করে চুলে রঙ করলেন। কিন্তু শ্যাম্পু, সুইমিং পুলের নোংরা পানি কিংবা অন্য কোন কারনে সেই রঙ ফ্যাঁকাসে হয়ে গেছে। কি করবেন তখন? একটা টমেটোকে ব্লেন্ড করে, রসটুকু চুলে লাগিয়ে নিন। আধা ঘন্টা অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে ২/৩ বার প্রক্রিয়াটি কাজে লাগান।

৩। বন্ধ বাক্সের দুর্গন্ধ দূর করতে করতেঃ অনেক সময় প্লাস্টিকের বাক্স বেশ কয়েকদিন বন্ধ করে রাখলে তাতে কেমন যেন একটা গন্ধ হয় আর অনেকবার ধোয়ার পরও গন্ধটা যায়না। এরপর থেকে টমেটোর রস দিয়ে বাক্স ঘষে তারপর হাল্কা গরম সাবান পানিতে ধুয়ে শুকিয়ে ফেলবেন। দেখবেন গন্ধ পালাবে।

৪। গলা ব্যাথায় প্রশান্তি পেতেঃ গলা ব্যাথা যে কারো জন্যই অস্বস্তির একটি ব্যাপার। এই ব্যাথা থেকে মুক্তি পাওয়াটা কিন্তু বেশ সোজা! টমেটোর রস আর গরম পানি মেশান। এবার মিশ্রণটি দিয়ে কুলিকুচি করে ফেলুন। খুব তাড়াতাড়ি ব্যাথা কমে যাবে। আরো বেশি ভালো ফলাফল পেতে এক চিমটি গোলমরিচের গুড়া যোগ করে নিতে পারেন।

৫। সৌন্দর্য সচেতনায় টমেটোর রসঃ রুপচর্চার ক্ষেত্রে টমেটো যেন নিজে একটি পুর্নাঙ্গ প্যাকেজ।
ব্রণ নামক যন্ত্রণাদায়ক জিনিসকে সবাই’ই দূর করতে চায়, কিন্তু সে কাজ কি আর অত সোজা! আপনি হয়ত জানেন না, এই কাজটা আসলেই সোজা। একটি পাকা টমেটোকে ম্যাশ করে নিন ভালো করে। এবার ব্রণোযুক্ত অংশে ম্যাশ করা টমেটো লাগিয়ে শুকানো অব্দি অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন এবং মুখে একটু মসচয়েরাইজার লাগিয়ে ফেলুন। কিছুদিন ব্যবহারেই ফল পাবেন।
ব্ল্যাক হেইডস দূর করার জন্য টমেটো স্লাইস করে ব্ল্যাক হেইডযুক্ত অংশে কিছু মিনিট চেপে রাখুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। ধীরে ধীরে ব্ল্যাক হেইডস কমে যাবে।
উজ্জ্বল ত্বক পেতে টমেটো আর মধু মিক্স করের ১৫ মিনিটের মত ত্বকে দিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।
খুশকির যন্ত্রণা থেকে মুক্তি চাই? টমেটো পেষ্ট করে মাথার ত্বকে ঘন্টা খানেক লাগিয়ে রাখুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। খুশকি মনে যাবে।
দেখলেন তো, খাবারের স্বাদ বৃদ্ধি করা আর বাহারি সালাদ তৈরি করা ছাড়াও টমেটো আমাদের কত্ত কাজে লাগে! সত্যিই, টমেটোকে উপকারী বন্ধু সবজি বলা যায় নিঃসন্দেহে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন