• আজ বুধবার, ৭ আশ্বিন, ১৪২৮ ৷ ২২ সেপ্টেম্বর, ২০২১ ৷

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ


❏ রবিবার, জুলাই ১৭, ২০১৬ Breaking News, ফিচার, শিক্ষাঙ্গন, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর – ২০১৬ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে ২০ নভেম্বর, শেষ হবে ২৭ নভেম্বর। এবার প্রাথমিক সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার জন ও ইবতেদায়ীতে ৩ লাখ ২০ হাজার জনসহ সম্ভাব্য মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ লাখ ৪৫ হাজার, যা গত বছরের চেয়ে ২ লাখ ৪৫ হাজার বেশি।

psc

রোববার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভা শেষে মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।

সভায় প্রতিদিন সকাল ১১টা থেকে বেলা দেড়টা পর্যন্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রশ্ন ফাঁস ঠেকাতে এবারো আট সেটের মাধ্যমে সারাদেশে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয় সভায়। সিদ্ধান্ত অনুযায়ী, এক উপজেলার শিক্ষার্থীর উত্তরপত্র একই জেলার অন্য উপজেলার পরীক্ষক দিয়ে মূল্যায়ন করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. হুমায়ুন খালিদ জানান, একই মানের আট সেটে আট বিভাগের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারো পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৬০ টাকা। প্রতিবন্ধী শিক্ষার্থীরা অন্যান্যবারের মত এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। আইন-শৃঙ্খলা বিষয়ে স্বরাষ্ট্রসহ অন্যান্য মন্ত্রণালয়ের সহযোগিতা নেওয়া হবে।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয় ২০১০ সালে।

সভায় উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর, শিক্ষা, স্বরাষ্ট্র এবং অন্যান্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

পরীক্ষার বিস্তারিত সূচি

প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ইবতেদায়ীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন