‘তুর্কিরা প্রমাণ করেছে জনগণই ক্ষমতার উৎস’

◷ ৫:৪০ অপরাহ্ন ৷ রবিবার, জুলাই ১৭, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর- প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সব সময় অসাংবিধানিকভাবে ক্ষমতা দখলের বিরুদ্ধে। তুরস্কের জনগণ সেনা অভ্যুত্থান মোকাবেলা করে প্রমাণ করেছে জনগণই ক্ষমতার উৎস।

রোববার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্প্রতি তুরস্কের সামরিক বাহিনীর অভ্যুন্থানচেষ্টা প্রসঙ্গে বলতে গিয়ে তিনি এ কথা বলেন।pmশেখ হাসিনা বলেন, আমরা যখন আসেম সম্মেলনে তখনই ফ্রান্সে হামলার ঘটনার খবর আসে। আমি তখনও নিন্দা জানিয়েছি, এখনও নিন্দা জানাচ্ছি। এরপরই তুরস্কের সেনা অভ্যুত্থানের খবর আসে।

তিনি বলেন, আসেম সম্মেলনে আমি আমার বক্তব্যে সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা তুলে ধরি। পাশাপাশি জঙ্গিবাদের মদদদাতা, অর্থদাতা, অস্ত্রদাতাদের খুঁজে বের করতে সবার দৃষ্টি আকর্ষণ করি।

প্রধানমন্ত্রী বলেন, আসেম সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি আমি বাংলাদেশের গুলশানে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে জাপানের প্রধানমন্ত্রী, ইতালির পররাষ্ট্রমন্ত্রী ও ভারতের উপ-রাষ্ট্রপতিকে সরকারের চলমান তদন্ত সম্পর্কে জানাই।

তিনি বলেন, জঙ্গিবাদে অর্থদাতা, মদদদাতা, প্রশিক্ষণদাতাদের ছাড় দেওয়া হবে না। এ ব্যাপারে আসেম সম্মেলনে আলোচনা হয়েছে। কেন উচ্চবিত্ত শিক্ষিতরা এ পথে আসছে তাদেরকে সকলে মিলে খোঁজে বের করতে হবে। তথ্য বিনিময় করতে হবে। এক্ষেত্রে সরকার সবকিছু করতে প্রস্তুত রয়েছে।

শেখ হাসিনা বলেন আরও বলেন, দেশে সন্ত্রাসী হামলার কারণে বিনিয়োগে কোনো প্রভাব পড়বে না। জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি) আমায় আশ্বস্ত করেছে।

উলানবাটোরে একাদশ এশিয়া-ইউরোপ (আসেম) শীর্ষ সম্মেলনের অভিজ্ঞতা তুলে ধরতে আজকের এই সংবাদ সম্মেলন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন শুরু হয়। রাষ্ট্রীয় গণমাধ্যমে এই সংবাদ সম্মেলন সরাসরি প্রচার করা হচ্ছে।

শনিবার সন্ধ্যায় উলানবাটোর থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। এর আগেও বিদেশ সফরের পর বিভিন্ন সময় প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলন করেছেন। সেখানে বিদেশ সফরের বাইরেও দেশের বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করা হয়।

সাম্প্রতিক সময়ে গুলশানে দেশের নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হওয়ার পর প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিলেও এই প্রথম সংবাদ সম্মেলনে সাংবাদিকরা তাকে প্রশ্ন করার সুযোগ পাচ্ছেন।