দেড় মাস কারাভোগের পর সাবেক হুইপ শাহজাহান মিঞা জামিনে মুক্ত


❏ রবিবার, জুলাই ১৭, ২০১৬ দেশের খবর, সিলেট

5327e216-8048-4548-973c-9b0442257adb


কামাল হোসেন, শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:

দেড় মাস কারাভোগের পর রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগার থেকে সাবেক হুইপ অধ্যাপক শাহজাহান মিঞা জামিনে মুক্তি পেয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সভাপতি ও জাতীয় সংসদের সাবেক হুইপ অধ্যাপক শাহজাহান মিঞাকে হত্যা মামলায় অন্তরবর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট।

১২ জুলাই হাইকোর্টের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ তার জামিন মঞ্জুর করেন। শাহজাহান মিঞার বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকায় কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানী করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, সঙ্গে ছিলেন মো. মাসুদ রানা।

মামলার বিবরণীতে জানা যায়, কেন্দ্র ঘোষিত গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি পালনকে কেন্দ্র করে ২০১৫ সালের ৫ জানুয়ারি চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারে পুলিশের সঙ্গে বিএনপি নেতা কর্মীদের সংঘর্ষ হয়। পুলিশের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে কালোপতাকা মিছিল বের করলে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের সময় একজন নিহত হয়।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ১১৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো দুই-তিন হাজার ব্যক্তিকে আসামি করে মামলা করে। এ মামলায় চলতি বছর ৫ জুন চাপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন শাহজাহান মিঞা। কিন্তু আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

পরে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। সেই আবেদনের শুনানি শেষে ১২ জুলাই হাইকোর্ট তার জামিন মঞ্জুর করেন। দেড় মাস কারাভোগের পর রোববার চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগার থেকে সাবেক হুইপ অধ্যাপক শাহজাহান মিঞা জামিনে মুক্তি পেয়েছেন।