• আজ রবিবার, ৪ আশ্বিন, ১৪২৮ ৷ ১৯ সেপ্টেম্বর, ২০২১ ৷

মজাদার সি ফুড- আদা চিংড়ি


❏ রবিবার, জুলাই ১৭, ২০১৬ লাইফস্টাইল

আফসানা নিশি, কন্ট্রিবিউটার লাইফস্টাইল লেখক, সময়ের কণ্ঠস্বর।

সি-ফুড (সামুদ্রিক খাবার) খেতে অনেকের ভালোবাসেন। তাই সময় পেলে রেস্টটুরেন্ট বা সমুদ্রে চলে যান সমুদ্রের খাবার খেতে। প্রিয় সি ফুড খেতে আর সমুদ্রে নয়,এখন বাড়িতে তৈরি করুন মজাদার সি-ফুড ‘আদা চিংড়ি’। চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন এই খাবার।

উপকরণ: মেরিনেট করার জন্য: .চিংড়ি-৩৫০ গ্রাম .লবন-১/৪ চামচ .মরিচ গুড়া-১/২ চামচ
ভাজার জন্য: .কর্ণফ্লাওয়ার-১/২ কাপ .ডিম-১ টা .সয়া সস-১ টেবিল চামচ .আদা রসুন কুচি-১/২ টেবিল চামচ .লবন-১/৩ চা চামচ .মরিচ গুড়া-১/২ চা চামচ .কাঁচা মরিচ কুচি-২ টি .তেল-১ কাপ

সসের জন্য: .তেল-২ চা চামচ .আদা কুচি-২ টেবিল চামচ .মিষ্টি মরিচ সস-২ টেবিল চামচ .ডার্ক সয়া সস-২ টেবিল চামচ .ভিনিগার-১ টেবিল চামচ

কর্ণ স্লারি: (১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার ১/৪ কাপ পানিতে গুলিয়ে নিতে হবে) .লেবুর রস-১ টেবিল চামচ .পেয়াজ কলি-১/৪ কাপ

cingri food
প্রণালী: ১।চিংড়ির মাথা ফেলে দিয়ে খোসা ছাড়িয়ে নিন।লবন ও মরিচ দিয়ে ম্যারিনেট করে রাখুন ১ ঘন্টা।

২।১ টি পাত্রে ডিম ভেঙ্গে নিয়ে ফেটিয়ে নিন।এর মধ্যে একে একে লবন,মরিচ গুড়া,মরিচ কুচি,সয়া সস,আদা রসুন কুচি দিয়ে মেশান।এই মিশ্রণে অল্প অল্প করে কর্নফ্লাওয়ার দিয়ে মেশাতে থাকুন।এভাবে সবটুকু কর্নফ্লাওয়ার মিশিয়ে একটা ঘন গোলা তৈরি করুন।

৩।চুলা জ্বালিয়ে ননস্টিক কড়াই বসিয়ে এতে তেল দিন।তেল গরম হলে আগে থেকে মেরিনেট করে রাখা চিংড়িগুলো কর্নফ্লাওয়ারের মিশ্রণে ডুবিয়ে তেলে ছাড়ুন।চিংড়িগুলো সোনালী করে ভেজে অন্য পাত্রে তুলে রাখুন।

৪।অন্য কড়াইতে ২ চা চামচ তেল দিন।তেল গরম হলে চুলার আঁচ কমিয়ে আদা কুচি দিন।আদা ভাজা হলে এতে মিষ্টি মরিচ সস,লেবুর রস,ভিনিগার,ডার্ক সয়া সস দিয়ে মেশান।এর মধ্যে ভেজে রাখা চিংড়ি দিয়ে ভাল করে মেশান।১ মিনিট নেড়ে নিয়ে কর্ন স্লারি মেশান।ভাল করে নাড়ুন এবং শেষে পেয়াজ কলি দিন।হালকা হাতে সব মিশিয়ে ২ মিনিট অল্প আঁচে রেখে নামিয়ে ফেলুন।

সালাদের সাথে পরিবেশন করুন মজাদার সামুদ্রিক খাবার ‘আদা চিংড়ি’।রাতের খাবারের টেবিলের আড্ডার সময় বাড়িয়ে দেবে এই অসাধরণ খাবারটি। বাড়াতি অথিতি আসলেও পরিবেশন করতে পারেন এই মজার খাবারটি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন