২০ বছর পর ইতিহাস গড়ে পাকিস্তানের লর্ডস জয়

১০:১৬ পূর্বাহ্ন | সোমবার, জুলাই ১৮, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – ১৯৯৬ সালে ঐতিহ্যবাহী লর্ডসে সর্বশেষ টেস্ট ম্যাচ জিতেছিল পাকিস্তান। ২০ বছর পর এই ভেন্যুতে পাকিস্তানের জয়টি স্মরণীয় হয়ে থাকবে বেশকটি বিশেষ কারণে।

এরমধ্যে লর্ডসে পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হকের অভিষেকেই সেঞ্চুরি এবং মোহাম্মদ আমিরের দলে ফেরা অন্যতম। ২০১০ সালে এই মাঠেই স্পট ফিক্সিংয়ের কারণে ক্যারিয়ার থেকে ৫টি মূল্যবান বছর হারিয়ে ফেলেন প্রতিভাবান এই পেসার।

পাকিস্তানের লর্ডস জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানটি রাখেন ইয়াসির শাহ। ডোপ টেস্টের নিষেধাজ্ঞা কাটিয়ে এসে ইংল্যান্ডকে যেন একাই হারিয়ে দিলেন তিনি। তার ঘূর্ণিতে একে একে কুপোকাত হলেন ইংলিশ ব্যাটসম্যানরা। ইংল্যান্ডের মতো বৈরী পরিবেশে দুই ইনিংসে ১০ উইকেট নিয়ে নতুন ইতিহাস তৈরি করেছেন তিনি।

pakistan-lords-win

চলুন সংখ্যাত্বত্ত্বে পাকিস্তানের লর্ডস জয়টি জেনে নেই:

১. লডর্সে নিজের প্রথম টেস্টেই ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি করেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হক।

২. নাটকীয়ভাবে সেই লর্ডসে আবারও টেস্টে ফিরে নিজের সেরাটা জানান দিলেন মোহাম্মদ আমির। পাকিস্তানের এই টেস্টে জয়ের ম্যাচে তার বোলিং স্পেলে দুটি ক্যাচ মিস হয়। আর ওই দুইটি ক্যাচই ছিল ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুকের।

৪. লডর্সে ১৬টি টেস্ট ম্যাচের মধ্যে এটি পাকিস্তানের চতুর্থ জয়।

১০. লডর্সে দুই ইনিংসে ১৪১ রানের খরচায় ১০ উইকেট পেয়েছেন পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ। লর্ডসে এশিয়ার কোনো বোলার হিসেবে প্রথম ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন তিনি।

২০. লর্ডসে ২০ বছর আগে সর্বশেষ কোনো টেস্ট ম্যাচে জয় পেয়েছিল পাকিস্তান। এর আগে ১৯৯৬ সালে ওয়াসিম আকরামের নেতৃত্বে জয় পেয়েছিল পাকিস্তান। হোম অব ক্রিকেট খ্যাত এই ভেন্যুতে জয় পাওয়া মিসবাহ চতুর্থ অধিনায়ক। এর আগে ইমরান খান (১৯৮২), জাভেদ মিয়াঁদাদ (১৯৯২) জয় পান।

৭৫. লর্ডসের এই ম্যাচে বোলারদের নৈপুণ্যে ৭৫ রানে জয় পায় পাকিস্তান।