সংবাদ শিরোনাম
ইয়েমেনের যুব ও ক্রীড়ামন্ত্রীকে হত্যাকারী ঘাতক নিহত | বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় উপমহাদেশজুড়ে তোলপাড় হচ্ছে: তথ্যমন্ত্রী | মত প্রকাশের স্বাধীনতায়ও সীমাবদ্ধতা আছে: জাস্টিন ট্রুডো | ফেসবুকে ধর্ম অবমাননার কারণে এক সপ্তাহে ৫ শিক্ষার্থী বহিষ্কার | জেমস বন্ড খ্যাত অভিনেতা শন কনারি মারা গেছেন | দালালদের ধরে দেওয়ার আহ্বান প্রবাসীকল্যাণ মন্ত্রীর | সম্প্রসারিত মেট্রোপলিটন এলাকাকে রাজশাহী সিটির অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন | আড়াইহাজারে ফ্রান্সের পণ্য বর্জনের ঘোষণাসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল | টাঙ্গাইলে বীর মুক্তিযোদ্ধাকে হত্যার ঘটনায় গ্রেফতার ২ | ফরিদগঞ্জে অবৈধ ড্রেজিং করে বালু উত্তোলন চলছেই, নিরব ভূমিকায় প্রশাসন |
  • আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শখ যদি হয় পোর্ট্রেট ড্রইং

১:৪০ অপরাহ্ন | সোমবার, জুলাই ১৮, ২০১৬ জানা-অজানা, সমস্যা ও সমাধান, স্পট লাইট

ইসতিয়াক আহমেদ, লাইফস্টাইল কন্ট্রিবিউটার লেখক, সময়ের কণ্ঠস্বর।

প্রিয়জনের জন্য চমকে দিতে কিংবা কোন মানুষের মন জয় করার একটা দুর্দান্ত উপায় হল পোর্ট্রেট আকানো। প্রিয়জনকে দিতে পারেন উপহার হিসেবে সুন্দর ফ্রেমে বাধাই করা একটি পোর্ট্রেট। তাছাড়া পোর্ট্রেট ড্রইং এ দক্ষ হলে আপনি টাকাও ইনকাম করতে পারবেন। উদ্দেশ্য যাই হোক না কেন পোর্ট্রেট ড্রইং খুবই মজার একটা কাজ।

প্রথমেই বলে নিই যে, পোর্ট্রেট ড্রইং প্রচন্ড ধৈর্য্যের কাজ। প্রথমে হয়তো ভাল হবে না আকানো। কিন্ত চালিয়ে যেতে হবে নিয়মিত।

যারা পোর্ট্রেট আকাতে চান তাদের জন্য কিছু টিপসঃ

১। ছবি নির্বাচনঃ আপনি যার পোর্ট্রেট আকবেন প্রথমে তার একটি ছবি নির্বাচন করুন। ছবিটি অবশ্যই ভাল রেজুলেশনের হতে হবে।

২।শুরুঃ আপনি যদি খুব দক্ষ না হয়ে থাকেন তাহলে, পোর্ট্রেট আঁকার ক্ষেত্রে প্রথমে যেকোন এক কোণা অথবা একদম মাঝে থেকে শুরু করুন। মুখের আউটলাইন প্রথমে এঁকে নিলে ভুল হওয়ার সম্ভাবনা বেশি!

৩। বিন্দুর দূরত্ব নির্ধারণঃ ছবি আকানোরে ক্ষেত্রে স্কেল ব্যবহার করুন। যেমন চোখের এক প্রান্ত থেকে আরেক প্রান্তের দূরত্ব কত স্কেল দিয়ে মেপে নিয়ে লাইন টানুন। প্রথম প্রথম স্কেল লাগলেও পরে আর স্কেল লাগবে না। চোখের আন্দাজ তৈরি হয়ে যাবে।

৪।ছবির অনুপাত নেয়াঃ ফোন বা ল্যাপটপে ছবি দেখে আকালে , যে ছবিটি আকাবেন সেটি পছন্দমত সাইজে জুম করে নিন। আর কোন ছবি (হার্ড কপি)দেখে আঁকার ক্ষেত্রে একটু হিসাব করতে হবে অনুপাত অনুযায়ী। এতটুকু অংশের জন্য চোখটা এত বড় একেছি তাহলে ব্রিজের দুরত্বটা হবে এতখানি এরকম! হিসাব যত নিখুঁত ছবি তত নিখুঁত হবে!

৫।আউটলাইন দেয়াঃ আউটলাইন দেয়ার ক্ষেত্রে HB, 2B ব্যবহার করতে হবে। এক্ষেত্রে গাঢ় পেন্সিল একেবারেই ব্যবহার করা যাবে না।

potret drwing tricks

ছবি- ইসতিয়াক

৬। ছায়া শেপঃ ছায়া শেপ করতে হলে রাবার মাথা চোখা করার জন্য ব্লেড দিয়ে কেটে নেবেন আর যদি সরলরেখায় সমান করা লাগে তাহলে অন্য একটা পেজ রেখে তার ওপর দিয়ে মুছে ফেলতে পারেন।

৭।রাবারঃ ভাল রাবার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে ফেবার ক্যাসল বা ম্যাটাডোরের মত ব্র্যান্ডের রাবার ব্যবহার করা যেতে পারে। খারাপ রাবার দিয়ে মুছলে মোছার জায়গা কালো হয়ে যেতে পারে।

৮। ড্রয়িং এর সময় হাতের নিচে একটা পেজ রাখতে হবে যাতে স্কেচের দাগ হাতের সাথে লেগে পেজের অন্যান্য জায়গায় লেগে কালো হয়ে না যায়।

৯।যেসব জায়গায় শেড দিতে হবে সেখানে শেড দেয়ার পর টিস্যু দিয়ে হালকা করে ঘসে দিতে পারেন।

১০।ভালো পোর্ট্রেট আকানোর জন্য মুখের বিভিন্ন অংশ (যেমন নাক, মুখ, চোখ) নিখুতভাবে আকাতে হবে। ইউটিউবে এগুলো আকানোর টিউটোরিয়াল আছে। দেখতে পারেন।

১১। খেয়াল রাখতে হবে ছবি আকানোর সময় যেন কাগজে কোন অনাকাঙ্খিত দাগ না পড়ে। কারণ ছোট্ট একটা দাগও আপনার চমৎকার একটা ছবি নষ্ট করে দিতে পারে।

১৩। শেষ কথা চর্চা করতে হবে। আপনি যত চর্চা করবেন আপনার পোর্ট্রেট আকানোর হাত তত ভাল হবে।

আবহাওয়া নিয়ে দুঃসংবাদ!

শনিবার, অক্টোবর ৩১, ২০২০