সংবাদ শিরোনাম

কক্সবাজারে ইয়াবা সম্রাটের সহযোগীর বাড়ি থেকে ১ লাখ ২০ হাজার ইয়াবা উদ্ধারসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সস্ত্রীক করোনায় আক্রান্তরোহিঙ্গা শিশু অপহরণের পর হত্যার ঘটনায় নারীসহ দু’জন গ্রেপ্তারবেলকুচিতে দূর্বৃত্তদের আগুনে পুড়ে গেল শিক্ষা প্রতিষ্ঠান !জামালপুরে মাদ্রাসা ছাত্রীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার মাদ্রাসার শিক্ষক‘করোনাকালের নারী নেতৃত্ব: গড়বে নতুন সমতার বিশ্ব’বগুড়ায় শিক্ষা প্রনোদনা পেতে প্রত্যয়নের নামে টাকা নেয়ার অভিযোগজামালপুরে ধর্ষণ মামলায় ধর্ষকের যাবজ্জীবনপাবনায় অবৈধ অস্ত্র তৈরির কারখানায় অভিযান, চারটি আগ্নেয়াস্ত্রসহ গ্রেফতার-২উপজেলা আ.লীগের সভাপতিকে ‘পেটালেন’ কাদের মির্জা!

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে বন্দী বিনিময় চুক্তির সংশোধনে মন্ত্রিসভার অনুমোদন

২:০৫ অপরাহ্ন | সোমবার, জুলাই ১৮, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – কারো বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলেই বন্দী বিনিময় করবে ভারত ও বাংলাদেশ। এ সংক্রান্ত আইন সংশোধন করে বন্দী বিনিময় চুক্তির সংশোধনে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

montri sova sk

মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বাংলাদেশে অপরাধ করে অনেক আসামি ভারতের বিভিন্ন রাজ্য পালিয়ে থাকে। তাদের ফিরিয়ে আনতে অনেক সমস্যা হয়। সে জন্য আইনটি নতুন করে সংশোধন করা হচ্ছে। এ ছাড়া ভারত সরকার চাইলে তাদের অপরাধীদের ফেরত নিতে পারবে।

সচিব বলেন, আগে বন্দী বিনিময় আইনটি অনেক সমস্যা ছিল। ইচ্ছা করলে কোন অপরাধীকে দেশে আনা যেত না। এখন আইনটি সংশোধনের ফলে এ সমস্যা হবে না।

এর আগে গত বৃহস্পতিবার ভারত সরকার বন্দী প্রত্যার্পণ চুক্তির খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

আগামী সপ্তাহে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সময়ে দুই দেশের মধ্যে বন্দী প্রত্যার্পণ চুক্তি সই হবে।

চুক্তির যে খসড়াটি বাংলাদেশ সরকারের কাছে পাঠানো হয়েছে, তাতে কিছু সংশোধন করেছে বাংলাদেশ সরকার। ভারত সেই সব সংশোধনী প্রস্তাব মেনে নিয়ে চুক্তির খসড়ায় বৃহস্পতিবার চূড়ান্ত অনুমোদন দিল।