বাংলাদেশে ৮ মাত্রার বেশি ভূমিকম্পের রেকর্ড নেই: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী

৭:০৫ অপরাহ্ন | সোমবার, জুলাই ১৮, ২০১৬ জাতীয়

Miya-

সময়ের কণ্ঠস্বর: বাংলাদেশে ৮ মাত্রার বেশি ভূমিকম্পের রেকর্ড নেই এবং চলতি বছরে বজ্রপাতে ১৯২ জনের মৃত্যু হয়েছে বলে সংসদে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা বেগমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসেবে গ্রহণ করা হয়েছে। বজ্রপাত হতে রক্ষা পেতে করণীয় বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রচারপত্র বিলিসহ সরকারের বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি জানান, মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-১৩ মোতাবেক প্রতিবছর বজ্রপাতে মৃত ব্যক্তির পরিবারকে ২০ হাজার টাকা হতে ২৫ হাজার টাকা মন্ত্রনালয়ের পক্ষে জেলা প্রশাসন ত্রাণ সহায়তা দিয়ে থাকে। এছাড়া আহত ব্যক্তির চিকিৎসার জন্য নিম্নে ৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১৫ হাজার টাকা বিতরণ করা হয়।

হাবিবুর রহমান মোল্লার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঘুর্ণিঝড় রোয়ানুর আঘাতে উপকুলয়ি ১৫ জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৬ জন লোক নিহত হয়। ক্ষতিগ্রস্ত এলাকার জনসাধারণের মধ্যে ৫ হাজার ৬৮২ মে.টন চাল এবং ১ কোটি ৮১ লাখ ৪২ হাজার ৫০০ টাকা থোক বরাদ্দ দেয়া হয়েছে। বাংলাদেশে ৮ মাত্রার বেশি ভূমিকম্পের রেকর্ড নেই, আতঙ্কিত হওয়ার কিছু নাই।

মহিলা সংসদ সদস্য নুরজাহান বেগমের এক প্রশ্নের উত্তরে দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণমন্ত্রী বলেছেন, বাংলাদেশের ভূমিকম্পের বিগত ২০ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় এ অঞ্চলের ভিতরে সর্বোচ্চ ৮ মাত্রার উপরে কোন ভূমিকম্প হয় নাই। তাই এটুকু বলতে চাই আতঙ্কিত হওয়ার কিছু নাই। দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণমন্ত্রী বলেন, আমার জানা মতে বাংলাদেশের ভূমিকম্পে যে অবস্থা তাতে বড় ধরনের ভূমিকম্প হওয়ার সম্ভাবনা খুব কম। বিগত ২০ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় বাংলাদেশের শহরসহ এই অঞ্চলের ভিতরে সর্বোচ্চ ৮ মাত্রার উপরে কোন ভূমিকম্প হয় নাই। বিশেষজ্ঞরা যে আশা করছেন ৯ অথবা ১০ মাত্রার ভূমিকম্প হবে। যদি তা হয় তাহলে পৃথিবী সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে। তবে এটুকু বলতে চাই আতংকিত হওয়ার কিছু নাই।

তিনি বলেন, বাংলাদেশের অবস্থার পরিপ্রেক্ষিতে ভূমিকম্প হওয়ার যে অবস্থা তাতে এটুকু বলতে চাই তা মোকাবেলা করার জন্য আমরা পুরোপুরি প্রস্তত আছি। আমরা আশাবাদি যে কোন দূর্যোগ অত্যন্ত সার্থকভাবে মোকাবেলা করতে পারবো।