সংবাদ শিরোনাম

হিলিতে ৩ ভুয়া চিকিৎসকে ভ্রাম্যমাণ আদালতের কারাদন্ডমিনুসহ বিএনপির চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদনআত্মহত্যার ২ মাস পর ছড়ানো হলো স্কুলছাত্রীর আপত্তিকর ভিডিও, অভিযুক্ত পলাতকচট্টগ্রাম কারাগার থেকে পালানো আসামি রুবেল নরসিংদীতে গ্রেপ্তারবাস থেকে নারীকে ছুড়ে ফেলা সেই চালক-হেলপার গ্রেফতারছাগল চুরির ঘটনায় জড়িত নন- সংবাদ সম্মেলনে দাবি সেই ছাত্রলীগ নেতারযতদিন বেঁচে আছি, আমার এলাকার একটি লোক না খেয়ে থাকবে না: জেএইচএম ডিএমডিটেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২, সাড়ে ৩ লাখ ইয়াবা উদ্ধারশাহজাদপুরের খুকনী ইউনিয়ন আ.লীগের সম্মেলনে সভাপতি শাহজাহান, সম্পাদক আফাজহাজি সেলিমের আপিলের রায় পড়া শুরু

  • আজ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশেষ ধরণের মাশরুম আপনার ওজন বৃদ্ধি ঠেকাতে পারে

৭:৩০ অপরাহ্ন | সোমবার, জুলাই ১৮, ২০১৬ লাইফস্টাইল

mushroom-reduces-wait


লাইফস্টাইল ডেস্কঃ

তাইওয়ানের গবেষকরা বলছেন যে কয়েকশো’ বছর ধরে চীনা ঔষধে ব্যবহার করা হচ্ছে এমন একটি মাশরুম প্রানির ওজন বৃদ্ধি কমিয়ে দেয়। নেচার কমিউনিকেশনে প্রকাশিত গবেষনা প্রবন্ধে এই ধারণা দেয়া হয় যে গ্যানোডেরমা লুসিডাম নামের মাশরুম অন্ত্রে ব্যাকটেরিয়া পরিবর্তন করে ওজন বৃদ্ধির গতি ধীর করে দেয়। তবে গবেষকরা বলেন, কোলার ক্যানের মধ্যে যদি মাশরুমের নির্যাস দেয়া হয়, তাহলে তা অবশ্য ওজন কমাতে সাহায্য করবে না।

চ্যাঙ গুঙ বিশ্ববিদ্যালয়ঃ

চ্যাঙ গুঙ বিশ্ববিদ্যালয়ের এই গবেষকরা বলেন, লুসিডাম মাশরুম দীর্ঘদিন ধরে ভালো স্বাস্থ্য ও দীর্ঘ জীবনের পাওয়ার জন্যে বিক্রি করা হতো। মাশরুমটি পরীক্ষা করে দেখা হয় ইদরে ওপর। গবেষকরা কয়েকটি ইদুরকে উচ্চমাত্রার চর্বিযুক্ত খাওয়ানোর দুই মাস পর দেখতে পান যে সেগুলো ৪২ গ্রাম ওজন হয়েছে।

মাশরুম নির্যাসঃ

অন্যদিকে, যেসব ইদুরকে একই সাথে উচ্চমাত্রায় মাশরুম নির্যাস খাওয়ানো হয়েছে, সেগুলোর ওজন হয় মাত্র ৩৫ গ্রাম। আর এগুলোকে যদি সাধারণ খাবার খাওয়ানো হয়, তবে সেগুলোর রোগা গড়নই থাকছে। রির্পোটে গবেষকরা বলেন, মাশরুমের নির্যাস ওজন কমানো ও টাইপ টু ধরণের স্থুল ডায়াবেটিক রোগীদের জন্যে ব্যবহার করা যেতে পারে। তবে তার জন্যে মানুষের ওপর আরো পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন বলেও তাঁরা মত দিয়েছেন।