• আজ সোমবার, ৩১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৪ জুন, ২০২১ ৷

তিল হতে পারে বিপজ্জনক রোগের লক্ষণ..!


❏ মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬ আপনার স্বাস্থ্য

mole-disease-symptom


আপনার স্বাস্থ্য:

আপনার দেহের অতি সামান্য তিলগুলোকে মোটেই হেলাফেলা করবেন না। কারণ এগুলো হতে পারে মারাত্মক ক্যান্সারের লক্ষণ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গবেষকরা জানিয়েছেন, আপনার ডান বাহুতে যদি ১১টি বা তার বেশি তিল থাকে তাহলে তা মারাত্মক ত্বক ক্যান্সারের লক্ষণ হতে পারে। সম্প্রতি লন্ডনের কিংস কলেজের গবেষকরা তিলের সঙ্গে মেলানোমার বিপজ্জনক এ সম্পর্কের বিষয়টি জানতে পেরেছেন। বাহুর এ তিলগুলোই প্রকাশ করবে সারা দেহের ত্বকের ক্যান্সারের সম্ভাবনা।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক সিমন রিবারো। তিনি কিংস কলেজের ডিপার্টমেন্ট অব টুইন রিসার্চ অ্যান্ড জেনেটিক এপিডেমিওলজির গবেষক। তিনি বলেন, ‘এতে বোঝা যায় বহু লোকই ত্বক ক্যান্সারের ঝুঁকিতে রয়েছে, যাদের এ জটিলতা সহজেই নির্ণয় করা সম্ভব।’

তিল যখন বিপজ্জনক রোগের লক্ষণঃ

তিনি আরো জানান, এ গবেষণার ফলাফল তিলের সঙ্গে রোগীর ক্যান্সারের সম্ভাবনা নির্ণয় করা চিকিৎসকদের পক্ষে সহজ হবে। গবেষকদের মতে, তিল গড়ে ওঠা ও তার পরিবর্তনের দিকে সব সময় নজর রাখা উচিত। কারণ এটি বিভিন্ন রোগের অতি সাধারণভাবে বোঝার মতো লক্ষণ। এই তিল পর্যবেক্ষণ করে ত্বকের অবস্থাও বোঝা সম্ভব হয়। তিলের আকার, আকৃতি, রঙ ও এ স্থানের অনুভূতির প্রতি নজর রাখা উচিত এবং তাতে কোনো পরিবর্তন হলে তা চিকিৎসককে জানানো উচিত।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ জার্নাল অফ ডার্মেটোলজিতে।