• আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

উত্তপ্ত এফডিসি; বাংলাদেশে ভারতীয় ছবির প্রদর্শন ঠেকাতে বিক্ষোভের ডাক

১২:৩৯ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬ বিনোদন, শিল্প-সাহিত্য

শিল্প ও সাহিত্য ডেস্ক, সময়ের কণ্ঠস্বর

এবার যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রগুলোতে নীতিমালা লঙ্ঘন এবং কলকাতার ছবি বাংলাদেশের বাজারে প্রদর্শনের বিরোধিতা করে আন্দোলনে নামছে চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনগুলো। এফডিসিতে এই ইস্যুতে বেশ উত্তপ্ত অবস্থা বিরাজ করছে গত কদিন ধরেই।

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবিগুলোতে বাংলাদেশের পরিচালকের নাম, ছবির পোস্টার, ব্যানার ও ট্রেলারে ব্যবহার করা হয়না। যদিও হয় সেটা একেবারেই সীমিত। এমনকি সমানুপাতিক হারে অভিনয়শিল্পী ও কলাকুশলীও নেওয়া হয়না। এসব অনিয়ম এবং বাংলাদেশের বাজারে কলকাতার ছবির প্রবেশ ঠেকাতেই আন্দোলনে নামছে বলে জানিয়েছে সংগঠনগুলো।

আগামীকাল ২০ জুলাই, বুধবার সকালে কারওয়ান বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি)তে এ লক্ষে  মানববন্ধন করবে বেশ কয়েকটি সংগঠন। বিএফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতিতে এক জরুরি সভা থেকে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। এসময় । সভায় উপস্থিত ছিলেন পরিচালক সমিতি, শিল্পী সমিতি, সহকারী পরিচালক সমিতি, ব্যবস্থাপনা সমিতিসহ সব সংগঠনের নেতারা।

FDC

উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, সহ-সভাপতি সোহানুর রহমান সোহান, শিল্পী সমিতির সহ-সভাপতি ওমর সানি, প্রযোজক খোরশেদ আলম খসরুসহ আরো অনেকে।

এসময় চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি সোহানুর রহমান সোহান বলেন, অতীতে আমরা হিন্দি ছবির প্রবেশ ঠেকাতে কাফনের কাপড় নিয়ে রাস্তায় নেমেছিলাম। বিষয়টি নিয়ে আমার এবং সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজারের নামে মামলা হয়েছে। এখনো আমরা মামলা বয়ে বেড়াচ্ছি, নিয়মিত আদালতে হাজিরা দিচ্ছি।

তিনি বলেন, এবারও আমরা যৌথ প্রযোজনার নামে যে প্রতারণা চলছে, ছবি বিনিময়ের নামে কলকাতার ছবি চালানোর যে চেষ্টা চলছে, তা হতে দেবো না। এতে গুটি কয়েকজন মানুষ লাভবান হলেও গোটা ফিল্ম ইন্ডাস্ট্রি ধ্বংসের মুখে যাচ্ছে। এটা আমরা হতে দেবো না।

আগামী বুধবার দুপুর ১২টায় কারওয়ান বাজারে চলচ্চিত্রের সব সংগঠন মিলে মানববন্ধনের ডাক দিয়ে  সেখান থেকে বিক্ষোভ মিছিল করার ঘোষণা দেন সোহানুর রহমান সোহান । এসময়  তিনি জানান,  সেখানেই পরবর্তী আন্দোলন-কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

মিথিলা মিথিলাকে মণ্ডপে নিয়ে বিপাকে সৃজিত

রবিবার, অক্টোবর ২৫, ২০২০

গোমূত্র খেয়ে সুস্থ আছেন অক্ষয়!

রবিবার, অক্টোবর ২৫, ২০২০

mithila সৃজিত-মিথিলার ঘরে হ্যারি ও হারমাইনি!

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

kangna কঙ্গনাকে ধর্ষণের হুমকি!

বুধবার, অক্টোবর ২১, ২০২০