দ. চীন সাগরে মার্কিন নৌবাহিনীর টহল ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে: বেইজিং


❏ মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬ আন্তর্জাতিক

4bk79e35ecfaffai9a_800C450



আন্তর্জাতিক ডেস্কঃ

বেইজিং হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর টহল ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে। দক্ষিণ চীন সাগরে চীনের সামরিক মহড়া শুরুর আগে এ হুশিয়ারি উচ্চারণ করেন অ্যাডমিরাল এবং চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের ডেপুটি চিফ অব জয়েন্ট স্টাফ সান জিয়ানগুও।

রুদ্ধদ্বার এক অনুষ্ঠানে এ হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। তিনি বলেন, দক্ষিণ চীন সাগরে অবাধে নৌ চলাচলের পথে কখনোই কোনো বাধা সৃষ্টি করা হয় নি। কিন্তু সামরিক আগ্রাসনের ফলাফল মারাত্মক হবে বলে জানান তিনি।

সাম্প্রতিক মাসগুলোতে পেন্টাগন কথিত অবাধে চলাচলের নামে দক্ষিণ চীন সাগরের স্পার্টলি দ্বীপপুঞ্জের ১২ মাইলের মধ্য দিয়ে কয়েক দফা মার্কিন নৌবাহিনীর টহল জাহাজ প্রেরণ করেছে। এ এলাকায় চীনের ভূমি পুনুরুদ্ধার প্রকল্প চলছে। মার্কিন নৌবাহিনীর এমন আচরণের প্রতি ইংগিত করে এ সব কথা বলেন অ্যাডমিরাল জিয়ানগুও।

তিনি আরো বলেন, কোনো চালাকি না করলে দক্ষিণ চীন সাগরে কখানোই অবাধে চলাফেরার ক্ষেত্রে কোনো বাধা সৃষ্টি হবে না। অবশ্য চীন বরাবরই অবাধে সামরিক জাহাজ চলাচলের বিরোধিতা করে আসছে বলে জানান তিনি। এ জাতীয় তৎপরতা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন তিনি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন