একদিনেই ৩ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া

৪:৫৩ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬ আন্তর্জাতিক

4bk726820a8048ahsg_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

উত্তর কোরিয়া আজ (মঙ্গলবার) তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। জাপান সাগরে এসব ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে বলে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন। স্থানীয় সময় ৫-৪৫ মিনিট থেকে ৬-৪০ মিনিটের মধ্যে এসব পরীক্ষা চালানো হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় হাওয়াংজু নগরী থেকে ক্ষেপণাস্ত্র তিনটি ছোঁড়া হয়েছে। আমেরিকা বলেছে, ক্ষেপণাস্ত্রের মধ্যে দু’টি ক্ষুদ্রপাল্লার স্কাড এবং মধ্যপাল্লার রোডোং ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে। স্কাড ক্ষেপণাস্ত্র দিয়ে ৫০০ থেকে ৬০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে হামলা করা যেতে পারে বলে পৃথক এক খবরে দাবি করা হয়েছে। অর্থাৎ এ দিয়ে বুসানসহ দক্ষিণ কোরিয়ার যেকোনো স্থানে হামলা করা সম্ভব হবে।

কোরিয়া উপদ্বীপে আমেরিকা অত্যাধুনিক ‘থাড’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করলে সরেজমিনে হামলা করে তার প্রতিশোধ নেয়া হবে বলে হুমকি দেয়ার পরই পিয়ংইয়ং এ তিনটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।

এদিকে, দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মন্ত্রণালয় সম্প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, উত্তর কোরিয়া পঞ্চম পরমাণু পরীক্ষার জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে।