সংবাদ শিরোনাম
  • আজ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিকদের বিক্ষোভ ও কর্মবিরতি

৬:০৮ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ১৯, ২০১৬ ঢাকা, দেশের খবর

গাজীপুর প্রতিনিধি: মহানগরের কোনাবাড়ী আমবাগ এলাকায় হানিওয়েল গার্মেন্টস লিমিটেড কারখানায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ ও কর্মবিরতি। আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে।

beton

শ্রমিক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গত জুন মাসের বকেয়া বেতনের দাবিতে ওই কারখানার প্রায় ৬০০ শ্রমিক বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে। ঈদের আগে শ্রমিকদের জুন মাসের বেতন দেওয়ার কথা থাকলেও কারখানার কতৃপক্ষ তা পরিশোধ করেনি। ঈদের পর ১৮ জুলাই বেতন দেওয়ার আশ্বাস দেন। কিন্তু ওই দিনও বেতন পরিশোধ না করায় শ্রমিকরা সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে। এ সময় শ্রমিকরা কাজ বাদ দিয়ে রাস্তায় নেমে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করে।

কারখানার নারী শ্রমিক মোরশেদা আক্তার জানান, ঘরে খাবার নেই,বাসা ভাড়া ও দোকান বাকি পরিশোধ করতে পারিনি। বাড়িওয়ালার কথা শুনতে হচ্ছে। বেতন না পাওয়ার কারণে ঈদের কিছু কেনা কাটা করতে পারিনি। ঈদে ছেলে মেয়েদের নতুন জামা কাপড় কিনে দিতে পারিনি। এমনকি গ্রামের বাড়ি যেতে পারিনি। বার বার কারখানার মালিক বেতন দেওয়ার কথা বলেও তা করেনি। আমাদের শুধু তারিখ দিয়ে থাকে।

কারখানার শ্রমিক শরিফুল ইসলাম ও শাহদাত হোসেন জানান, আন্দোলন ছাড়া এই কারখানায় কোন মাসের বেতন পাওয়া যায় না। কোন মাসেই নিয়ম মতো বেতন পরিশোধ করেনি। তবে আমরা ভাংচুর ছাড়া শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছি। আমাদের বকেয়া বেতন পরিশোধ না করা পর্যন্ত কর্মবিরতি ও বিক্ষোভ চালিয়ে যাবো।

এ ব্যাপারে গাজীপুর শিল্প পুলিশের কোনাবাড়ী অঞ্চলের পরিদর্শক আব্দুল খালেক সময়ের কণ্ঠস্বরকে জানান, গত কয়েক মাস ধরে ওই কারখানার কতৃপক্ষ শ্রমিকদের ঠিকমতো বেতন পরিশোধ করে না। যার ফলে শ্রমিকরা কিছু দিন পরপর বিক্ষোভ ও কর্মবিরতি করে। তবে শ্রমিকরা ভাংচুর ও অবরোধ ছাড়াই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ ও কর্মবিরতি করে। আজ মঙ্গলবার তারা সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে।