• আজ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

১ নভেম্বর থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা


সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   আগামী ১ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে একসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এ সভায় পরীক্ষার সম্ভাব্য রুটিন উপস্থাপন করা হয়েছে।

jsc

ছাত্রছাত্রীদের কাছ থেকে পরীক্ষার ফি এবারও ১০০ টাকা করে নেয়া হবে। এর বাইরে কেন্দ্র ফি হিসেবে আরও দেড়শ’ টাকা দিতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান যুগান্তরকে জানান, পরীক্ষায় সরকারের প্রতিবছর একশ” কোটি টাকা ভর্তুকি দিতে হয়। প্রতি শিক্ষার্থীর পেছনে ১ হাজার ৫০ টকা ব্যয় হয়। সে কারণে এবার আমরা ফি বাড়ানোর প্রস্তাব দেই। তবে মন্ত্রণালয় তা অনুমোদন করেনি।

তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণী পর্যন্ত উন্নীত হওয়ায় এবার প্রথমবারের মতো এই পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে। তবে আগের মতোই পরীক্ষা শিক্ষা বোর্ডগুলো গ্রহণ করবে।

প্রস্তাবিত রুটিন অনুযয়ী, ১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে ১৭ নভেম্বর শেষ হবে। ১ নভেম্বর জেএসসিতে বাংলা প্রথমপত্র, ২ নভেম্বর বাংলা ২য়পত্র, ৩ নভেম্বর ইংরেজি ১মপত্র, ৬ নভেম্বর ইংরেজি ২য়পত্র, ৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা, ৮ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১০ নভেম্বর শরীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৩ নভেম্বর গণিত, ১৪ নভেম্বর কর্ম ও জীবনমুখি শিক্ষা, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর চারু ও কারুকলা এবং ১৭ নভেম্বর কৃষি/গাহস্থ্য বিজ্ঞান।

বৈঠকে প্রস্তুত করা এই রুটিন মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদন হলেই চুড়ান্ত হবে বলে জানা গেছে।

জেডিসিতে ১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবীদ, ২ নভেম্বর আকাঈদ ও ফিকহ, ৩ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। অনিয়মিত শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। ৬ নভেম্বর ইংরেজি ১মপত্র, ৭ নভেম্বর ইংরেজি ২য়পত্র, ৮ নভেম্বর বাংলা প্রথমপত্র, ৯ নভেম্বর বাংলা ২য়পত্র, ১০ নভেম্বর কর্ম ও জীবনমুখি শিক্ষা বা শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য। ১২ নভেম্বর গণিত, ১৩ নভেম্বর আরবি প্রথমপত্র, ১৪ নভেম্বর আরবি দ্বিতীয়পত্র, ১৫ সামাজিক বিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৬ বিজ্ঞান, ১৭ কৃষি/গাহস্থ্য বিজ্ঞান/গার্হস্থ্য অর্থনীতি।

সূত্র জানায় বৈঠকে প্রস্তুত করা এই রুটিন মন্ত্রী পর্যায়ের বৈঠকে অনুমোদনের পর প্রকাশ করা হবে।

◷ ১২:৩২ পূর্বাহ্ন ৷ বুধবার, জুলাই ২০, ২০১৬ জাতীয়