সংগ্রহ করা হচ্ছে গুলশানে নিহত জঙ্গিদের চুল ও রক্তের নমুনা


সময়ের কণ্ঠস্বর- গুলাশানে নিহত জঙ্গিদের দেহ থেকে চুল ও রক্তের নমুনা সংগ্রহ করা হচ্ছে। হামলার আগে এই জঙ্গিরা শক্তিবর্ধক কিছু খেয়েছিল কিনা তা পরীক্ষার জন্য এই নমুনা যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (এফবিআই) দেওয়া হবে।147619_1বুধবার সকালে ঢাকা মেডিকলে কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, নিহত জঙ্গিদের মৃতদেহ ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে রয়েছে। হামলা চালানোর আগে ওইসব জঙ্গিরা শক্তিবর্ধক কোনো ওষুধ খেয়েছিলো কিনা কিংবা কোনো মাদক সেবন করেছিলো কিনা সেটাও পরীক্ষা করা হবে।

ডা. সোহেল মাহমুদ বলেন, সকালে ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক (সিএমএইচ) হাসপাতালে গেছেন ওইসব জঙ্গিদের ময়নাতদন্তকারী ঢাকা মেডিকেলের চিকিৎসক প্রতিনিধি দল। সেখান থেকে নিহতদের রক্ত ও মাথার চুল সংগ্রহ করা হবে।

তিনি বলেন, এফবিআইয়ের চাহিদা অনুযায়ী এসব নমুনা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ও ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের কাছে হ্স্তান্তর করা হবে।

প্রসঙ্গত, গত ১ জুলাই রাত ৯টার দিকে গুলশান আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গিরা ঢুকে অস্ত্রের মুখে সবাইকে জিম্মি করে। তাদের মোকাবেলায় গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। এরপর জঙ্গিরা ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে।

প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ওই অভিযানে ছয় হামলাকারী নিহত এবং একজনকে আটক করা হয় বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

ইসলামিক স্টেট ওই হামলার দায় স্বীকার করেছে বলে খবর এলেও বাংলাদেশের পুলিশ বলছে, হামলার পেছনে ছিল জেএমবি ও সমমনা দেশীয় জঙ্গিরা।

◷ ২:২১ অপরাহ্ন ৷ বুধবার, জুলাই ২০, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ