দক্ষিণ চীন সাগরে টহল চালিয়ে যাবে আমেরিকা: নৌবাহিনী প্রধান


❏ বুধবার, জুলাই ২০, ২০১৬ আন্তর্জাতিক

4bk24d8e8ebbf93u6g_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ চীন সাগরে নৌ টহল চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আমেরিকা। ওই সাগরের বিশাল অংশের ওপর চীনের মালিকানা প্রত্যাখ্যান করে একটি আন্তর্জাতিক ট্রাইব্যুনাল রায় দেয়ার পর এ ঘোষণা দিল ওয়াশিংটন।

চীনের উত্তরাঞ্চলীয় একটি মার্কিন  নৌ ঘাঁটি পরিদর্শনের সময় আজ (বুধবার) মার্কিন নৌবাহিনীর প্রধান জন রিচার্ডসন বলেছেন, “মার্কিন নৌবাহিনী দক্ষিণ চীন সাগরসহ বিশ্বব্যাপী নিজের নিয়মিত ও ‘বৈধ’ টহল চালিয়ে যাবে।”

দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে চীনের সঙ্গে আঞ্চলিক কয়েকটি দেশের মতবিরোধ রয়েছে। মার্কিন সরকার এই বিরোধে চীনের বিপক্ষে অবস্থান নিয়েছে এবং ওই সাগরে মাঝেমধ্যেই রণতরীসহ টহল জাহাজ পাঠাচ্ছে। রিচার্ডসন আজ আরো দাবি করেন, যেখানেই আন্তর্জাতিক আইন অনুমতি দেয় সেখানেই নৌ ও আকাশপথে টহল চালিয়ে যাবে তার দেশ।

হেগের একটি আন্তর্জাতিক আদালত গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরের ওপর বেইজিংয়ের মালিকানা নাকচ করে দিয়ে যে রায় দিয়েছে চীন সরকার তা প্রত্যাখ্যান করেছে। চীন হেগের আদালতের রায়কে ‘বর্জ্য কাগজ’ বলে উল্লেখ করেছে। চীনা নৌবাহিনীর প্রধান ওউ শেংলি সোমবার জেনারেল রিচার্ডসনকে বলেন, স্পার্টলি দ্বীপপুঞ্জের কাজে বেইজিং নির্মাণ কাজ চালিয়ে যাবে। ওই এলাকায় কৃত্রিম দ্বীপ নির্মাণ করে সেখানে বিমান ঘাঁটিও স্থাপন করেছে বেইজিং।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন