জানেন কি? পাউরুটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

১:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২১, ২০১৬ আপনার স্বাস্থ্য

স্বাস্থ্য ডেস্ক: প্রায় অধিকাংশ বাড়িতেই রোজকার সকালের নাস্তায় পাউরুটি খাওয়া হয়। সকালের নাশতা মানেই বাটার টোস্ট, স্যান্ডউইচ। আর টিফিনে ফ্রেঞ্চ টোস্ট বা ডিম পাউরুটি। কিন্তু পাউরুটি যে আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর সেই খবরটাই বা আমরা কত জন রাখি? পাউরুটি তৈরির সময় অনেক ধরনের পুষ্টি উপাদান বাদ পড়ে যায়। আটার নিজস্ব একটা গন্ধ রয়েছে। সেই গন্ধ থাকলে একেবারেই সুস্বাদু হবে না পাউরুটি। সেই গন্ধকে সারাতে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের ফ্লেভার যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই জেনে নিন কী কী কারণে পাউরুটি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

paw-ruti

> পাউরুটিকে ধবধবে সাদা করার জন্য ব্লিচ করা হয়। এই পদ্ধতিটিও শরীরের জন্য ভীষণ ক্ষতিকারক।

> পাউরুটি তৈরিতে যে সব শস্য ব্যবহার করা হয় তা খেলে পরে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। ফলে আমাদের শরীরের টিস্যুতে আঘাত করে।

> বাজারে যে সব পাউরুটি পাওয়া যায় তার প্রায় সব গুলোতেই থাকে অনেক লবণ এবং সোডিয়াম। আর এগুলো স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর।

> পাউরুটি আঠালো হওয়ার কারণে হজম হতে অনেক বেশি সময় লাগে। ফলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এ থেকে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বাড়ে।

> পাউরুটি খেলে ওজন বাড়ে। কথাটি আশ্চর্যজনক শোনালেও এটাই সত্যি। কারণ পাউরুটিতে রয়েছে লবণ, রিফাইন্ড চিনি ও প্রিজারভেটিভস্‌।

> পাউরুটির মিহি ভাব শরীরের ক্ষতি করে। তাতে শরীরে কার্বন ডি-অক্সাইড এবং ব্রোমাইন জাতীয় বিষাক্ত যৌগ জমা হয়।