• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

‘লন্ডনে বসে আপিলের সুযোগ নেই তারেক রহমানের’


❏ বৃহস্পতিবার, জুলাই ২১, ২০১৬ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর- আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, লন্ডনে বসে মুদ্রা পাচার মামলার সাজার বিরুদ্ধে তারেক রহমান আপিলের কোনও সুযোগ পাবেন না। তবে তারেক রহমান বাংলাদেশে এসে আত্মসমর্পণ করে ‘সাজা খেটে’ আপিল করতে পারবেন বলে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে অর্থ পাচার মামলায় তারেক রহমানের সাজার প্রতিক্রিয়ায় তিনি এসব কথা জানান।tareq-tআইনমন্ত্রী বলেন, ‘যেহেতু লন্ডনের সঙ্গে আমাদের বন্দী বিনিময় চুক্তি নেই। তাই ইন্টারপোলের মাধ্যমে তাকে (তারেক রহমান) দেশে ফিরিয়ে আনা হবে।’ তিনি বলেন, রায়ের বিষয়ে আপিল করতে হলে তাকে (তারেক রহমান) দেশে এসে করতে হবে। লন্ডনে বসে আপিলের সুযোগ তিনি পাবেন না। আমরা তাকে দেশে এনেই রায় বাস্তবায়নের চেষ্টা করব।

দ্রুতই তাকে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, দুদককে অনুরোধ করবো, এই রায় কার্যকর করতে রায়ের অনুলিপি পেতে যেন তারা দরখাস্ত করেন এবং সেই দরখাস্ত যেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠান। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই দরখাস্ত পেলে তাকে বিদেশ থেকে ধরে আনার ব্যবস্থা গ্রহণ করবে।

যুক্তরাজ্য থেকে তারেক রহমানকে ফিরিয়ে আনার সুযোগ আছে কি না এ প্রশ্নে আনিসুল হক বলেন, তারেক রহমান এতদিন কোনও মামলায় সাজাপ্রাপ্ত ছিলেন না বলে তাকে ফিরিয়ে আনার চেষ্টা করা হয়নি। এখন করা হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকালে হাইকোর্টের একটি বেঞ্চ অর্থ পাচার মামলায় তারেক রহমানকে বিচারিক আদালতের দেয়া খালাসের রায় বাতিল করে ৭ বছরের কারাদণ্ড এবং ২০ কোটি টাকা জরিমানা করেন।

এ ছাড়া তারেকের ব্যবসায়িক পার্টনার গিয়াসউদ্দিন আল মামুনকে বিচারিক আদালতের দেয়া ৭ বছরের কারাদণ্ড বহাল এবং ৪০ কোটি টাকা অর্থদণ্ড কমিয়ে ২০ কোটি টাকা জরিমানার আদেশ দেন আদালত।

এ রায়ের পর তারেক ও মামুনের আইনজীবীরা জানান, তারা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন