🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ৯ কার্তিক, ১৪২৮ ৷ ২৫ অক্টোবর, ২০২১ ৷

সরকারি মালিকানাধীন আট ব্যাংকে খেলাপি ঋণ ২৮৫৪০ কোটি টাকা


❏ শুক্রবার, জুলাই ২২, ২০১৬ অর্থনীতি

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   সরকারি মালিকানাধীন ৬টি ও বিশেষায়িত দুটি ব্যাংকে খেলাপি ঋণের পরিমাণ ২৮ হাজার ৫৪০ কোটি ৬৭ লাখ টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ বছরের ৩১ মার্চ পর্যন্ত স্থিতিভিত্তিক শ্রেণী ঋণ বিবরণী অনুযায়ী খেলাপি ঋণের এ তথ্য পাওয়া গেছে। এসব ব্যাংকে মোট ঋণের পরিমাণ ১ লাখ ৩৩ হাজার ৮৩৪ কোটি ৩ লাখ টাকা।

বৃহস্পতিবার লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য এমএ আউয়ালের এক প্রশ্ন ও সম্পূরক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদে এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনায় সরকারের তদন্ত কমিটির পূর্ণাঙ্গ প্রতিবেদন কয়েক দিনের মধ্যেই প্রকাশ করা হবে। এ ব্যাপারে চলতি অধিবেশনেই আমি বক্তব্য দেব। তিনি বলেন, ব্যাংকিং ও আর্থিক খাতে সরকার কড়া নজর রাখছে। চুরি বন্ধের জন্য একাধিক পদক্ষেপ নেয়া হয়েছে।

banktaka

অর্থমন্ত্রী জানান, ঋণ খেলাপি ব্যাংকগুলোর মধ্যে অগ্রণী ব্যাংক লিমিটেডের মোট ঋণ ও অগ্রিমের পরিমাণ ২১ হাজার ৭৫৬ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৪ হাজার ৫৮৮ কোটি ১৩ লাখ টাকা। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের মোট ঋণ ও অগ্রিম ১ লাখ ৪৯৫ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৬৩০ কোটি ১২ লাখ টাকা। বেসিক ব্যাংক লিমিটেডের মোট ঋণ ও অগ্রিম ১২ হাজার ৭০১ কোটি ৬৯ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৬ হাজার ৩০০ কোটি ৮২ লাখ টাকা।

এছাড়া জনতা ব্যাংক লিমিটেডের মোট ঋণ ৩২ হাজার ৬১৬ কোটি ২৮ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ২ হাজার ৮৩০ কোটি ৬৮ লাখ টাকা। রূপালী ব্যাংক লিমিটেডের মোট ঋণ ১৪ হাজার ৪৭৮ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ১ হাজার ৫৪৭ কোটি ৭৬ লাখ টাকা। সোনালী ব্যাংক লিমিটেডের মোট ঋণ ও অগ্রিম ২৯ হাজার ৪০৭ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৭ হাজার ৯৭৯ কোটি ৭৯ লাখ টাকা। অর্থমন্ত্রী জানান, বিশেষায়িত ব্যাংকের মধ্যে বাংলাদেশ কৃষি ব্যাংকের মোট ঋণ ১৬ হাজার ৯৪১ কোটি ৪২ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৩ হাজার ৮৬১ কোটি ৩৮ লাখ টাকা। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মোট ঋণ ৪ হাজার ৪৩৬ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৮০১ কোটি ৯৯ লাখ টাকা।

রাষ্ট্রীয় ব্যাংকের মুনাফা দেড়শ’ কোটি টাকা
সরকারি দলের নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংক প্রায় দেড়শ’ কোটি টাকা মুনাফা করেছে। এর মধ্যে সোনালী ব্যাংক ৫৮ কোটি ৬৫ লাখ, রূপালী ব্যাংক ২৩ কোটি ৫০ লাখ ও অগ্রণী ব্যাংক ৬৫ কোটি ৩১ লাখ টাকা মুনাফা করেছে। সরকারি ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ পুনর্গঠন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোকে লাভজনকভাবে পরিচালনার জন্য ইতিমধ্যে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিনা সুদে ঋণ দেয়ার পরিকল্পনা আপাতত সরকারের নেই। যশোর-২ আসনের এমপি মনিরুল ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রণাধীন খাতগুলোর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে দুই লাখ তিন হাজার একশ’ বায়ান্ন কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন কার্যক্রম আধুনিকীকরণ
সরকার দলের গোলাম রাব্বানীর এক লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতে জাল-জালিয়াতি বা অনিয়ম শনাক্তকরণ ও প্রতিরোধের প্রাথমিক দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকগুলোর ওপর বর্তায়। মন্ত্রী জানান, জাল-জালিয়াতি রোধে এবং আর্থিক শৃংখলা ফিরিয়ে আনতে বাংলাদেশ ব্যাংক তার পরিদর্শন কার্যক্রম আধুনিকীকরণ করার পাশাপাশি আরও শক্তিশালী করেছে।

বহুজাতিক কোম্পানির কর ফাঁকির প্রবণতা আন্তর্জাতিক সমস্যা : সরকারদলীয় এমপি নূরন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বহুজাতিক কোম্পানিগুলোর কর ফাঁকির প্রবণতা একটি আন্তর্জাতিক সমস্যা। আমাদের দেশে ঠিক কি হারে এ ধরনের কোম্পানিগুলো কর ফাঁকি দেয় তা বের করা কঠিন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন