জাকির নায়েকের এক সহযোগী গ্রেফতার


❏ শুক্রবার, জুলাই ২২, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – ইসলামি চিন্তাবিদ, বক্তা ও লেখক ডা. জাকির নায়েকের এক সহযোগীকে গ্রেফতার করা হয়েছে। ভারতের কেরালায় তরুণদের জঙ্গিবাদী সংগঠন ইসলামিক স্টেটে নিয়োগে সহায়তা প্রদানের অভিযোগে তাঁর এই সহযোগীকে গ্রেফতার হয়েছে। বুধবার আরশিদ কুরেশিকে মহারাষ্ট্রের জঙ্গিবাদ বিরোধী সংগঠন তাকে গ্রেফতার করা হয়। কুরেশি ডা. জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কর্মকর্তা ছিলেন।

যদি জঙ্গিবাদের সঙ্গে কুরেশির সম্পর্ক প্রমাণিত হয় তবে তিনিই হবেন জাকির নায়েকের সংগঠনের গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে প্রথম। এর আগে ঢাকার গুলশানে জঙ্গি হামলার পর অভিযোগ করা হয়, হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্য শুনে প্রভাবিত হয়েছিল এবং তারা নিয়মিত তার বক্তব্য শুনতো।

বুধবার রাতে কেরালার সি উডস থেকে কুরেশিকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করে চারদিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

d.zakir-nayek

এর আগে এবিন জ্যাকব নামে এক ব্যক্তি অভিযোগ করেন, তার বোন মেরিন ওরফে মরিয়ম ও তার স্বামী বাস্তিন ভিনসেন্ট ওরফে ইয়াহইয়া দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছে। এর আগে অবশ্য মরিয়ম ও ইয়াহইয়া খ্রিস্টান ধর্ম ত্যাগ করে মুসলমান হয়েছিলেন। ইয়াহইয়া ও কুরেশি দুজন মিলে জ্যাকবকে ধর্মান্তরিতের চেষ্টা করেছিলেন এবং তারা তাকে আইএসে যোগদানের জন্য প্রভাবিত করার চেষ্টাও করেছিলেন।

মামলার তদন্ত কর্মকর্তা এরনাকুলাম এসিপি কে ভি বিজয় বলেন, অভিযোগে বলা হয়েছে, এবিনকে ইসলাম ধর্ম গ্রহণ ও আইএসে যোগ দেওয়ার ব্যাপারে উৎসাহ যোগানোর চেষ্টা করেছিলেন কুরেশি। ২০১৪ সালে মুম্বাইয়ে কুরেশির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য জ্যাকবকে নিয়ে গিয়েছিলেন ইয়াহইয়া।