• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

জার্মানির মিউনিখ শহরে বন্দুকধারীদের বিরুদ্ধে পুলিশের অভিযান চলছে বহু হতাহতের আশঙ্কা


❏ শনিবার, জুলাই ২৩, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক –  জার্মানির মিউনিখ শহরে অলিম্পিয়া শপিং সেন্টারে হামলায় ছয়জন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে মিউনিখ পুলিশ। এছাড়াও বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। বন্দুকধারীদের বিরুদ্ধে পুলিশের অভিযান চলছে।

এরই মধ্যে মিউনিখ শহরের ট্রেন, ট্রাম ও বাসের একাধিক লাইন বন্ধ করে দেয়া হয়েছে। এরই মধ্যে শহরের মানুষজনকে নিরাপদে থাকার অনুরোধ জানানো হয়েছে পুলিশের পক্ষ থেকে। এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

jar-h

অভিযানে প্রচুর পুলিশ সদস্য অংশ নিয়েছে। হেলিকপ্টার ও ভারী অস্ত্রশস্ত্র ব্যবহার করছে তারা।

সন্ত্রাসী হামলা ও পুলিশি অভিযানের মধ্যে শপিং সেন্টারের মধ্যে অনেক মানুষ আটকা পড়েছেন। এখন পর্যন্ত কোন সন্ত্রাসী সংগঠন বা ব্যক্তি হামলার দায় স্বীকার করেনি। কারা, কি কারণে হামলা করেছে সে ব্যাপারেও মিউনিখ পুলিশ কর্তৃপক্ষ কোন ধারণা দিতে পারেনি।

অভিযান চলাকালে পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে, ওই এলাকার বাসিন্দারা যেন সামাজিক যোগাযোগমাধ্যমে কোন ছবি বা ভিডিও পোস্ট না করেন। সংবাদমাধ্যমগুলোকে এই অভিযান সরাসরি সম্প্রচার না করার অনুরোধ করা হয়েছে।

এদিকে এই হামলার প্রতিবাদ জানিয়ে জার্মানদের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

রয়টার্স জানায়, শুক্রবার জার্মানির স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে আনুমানিক তিনজন বন্দুকধারী শপিংমলে হামলা চালায়।

এর আগে গত সোমবার জার্মানির দক্ষিণাঞ্চলীয় শহর বুজবুর্গে স্থানীয় সময় রাত সোয়া ৯টার দিকে একটি ট্রেনে কুঠার ও ছুরি নিয়ে হামলা চালায় ওই কিশোর। এতে চার ব্যক্তি আহত হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর। অন্যজন সামান্য আহত হয়েছে। পরে হামলাকারী কিশোর পুলিশের গুলিতে নিহত হয়।

পুলিশের এক মুখপাত্রের ভাষ্য, ট্রেনটি বুজবুর্গে আসার কিছুক্ষণের মধ্যে কুঠার ও ছুরি নিয়ে এক কিশোর যাত্রীদের ওপর হামলা করে। একপর্যায়ে হামলাকারী ট্রেন থেকে নেমে পালায়। পুলিশ তাকে ধাওয়া করে। পরে পুলিশের গুলিতে সে নিহত হয়।