সংবাদ শিরোনাম
এবার পাকিস্তানের মানচিত্র থেকে কাশ্মীর বাদ দিলো সৌদি আরব | আবারও ফেসবুকে ‘ইসলামবিরোধী’ পোস্ট, সেই যুবকের রিমান্ড চায় পুলিশ | শরীয়তপু‌রে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১, আহত ২ | আবহাওয়া অনুকূলে থাকলে শনিবার বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান | তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬, আহত দুই শতাধিক | ‘মানুষের মন থেকে পুলিশভীতি দূর করতে হবে’- রাষ্ট্রপতি | ফ্রান্স ইস্যুতে নিজের অবস্থান পরিষ্কার করলেন ওজিল | যশোরে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৩ | নোয়াখালীর হাতিয়ায় বিধবাকে ধর্ষণ, কিশোরীকে ধর্ষণ চেষ্টায় ৩ জন গ্রেফতার | বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে শেষ হলো শেরপুরের তীর্থ উৎসব |
  • আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর জন্য ক্যামেরা কিনতে ‘তুঘলকি কান্ড’; সুদুর জার্মান যাচ্ছেন সরকারী তিন উর্ধতন কর্মকর্তা!

১১:৩২ পূর্বাহ্ন | শনিবার, জুলাই ২৩, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ, ফিচার, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর, আলোচিত বাংলাদেশ,  ফিচার ডেস্ক-

পুরোনো প্রযুক্তি বদলে আধুনিক সময়ের সাথে পাল্লা দিতে সুদুর জার্মানি থেকে প্রধানমন্ত্রীর জন্য এবার কেনা হচ্ছে অত্যাধুনিক এক  ডিজিটাল ক্যামেরা। সেই ক্যামেরা সরাসরি দেখে শুনে নিরীক্ষা পরীক্ষা শেষে নিজের সাথে বহন করে বাংলাদেশে নিয়ে  আসতে সেখানে যাচ্ছেন বাংলাদেশ সরকারের  তিন কর্মকর্তা।

এই ক্যামেরা কেনার খবর নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে চলছে নানা চটকদার আলোচনা-সমালোচনার ঝড়।

সুত্র বলছে এর আগে গতবছর একই কাজের জন্য দু’জনকে পাঠানো হয়েছিলো বিদেশ সফরে। তবে সেই দুজন ‘বিশেসজ্ঞ’ দেশে ফিরে এসে ক্যামেরা সংক্রান্ত যে রিপোর্ট দিয়েছিলেন, তাতে তুষ্ট হতে পারেননি দেশের বিশেষজ্ঞ কোন ‘ক্যামেরাবিদ’ । পুনরায় সেই লক্ষপুরনে  এদফায় কী ক্যামেরা কেনা যায়, এখন কোন প্রযুক্তি চলছে, সেটা দেখতে জার্মানি যাচ্ছেন তিন উর্ধ্বতন সরকারি কর্মকর্তা। এরই মধ্যে তাদের টিকিট বুকিং হয়ে গেছে।

এ বিষয়ে গত ৩০ শে আষাঢ় বাংলা,  ১৪ জুলাই ২০১৬ ইং তারিখে তথ্যমন্ত্রালয়ের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে প্রকাশিত এই তিন কর্মকর্তারা  হলেন চলচ্চিত্র ও প্রকাশনা  অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নূরুল ইসলাম ও অধিদপ্তরের উপ-পরিচালক শিপলু জামান।প্রজ্ঞাপনমতে আগামী ২৫ জুলাই তাদের রওয়ানা হওয়ার কথা।

বিবিসি’র খবরে তথ্য মন্ত্রণালয় ও চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের উচ্চপদস্থ ঐ তিন কর্মকর্তাকে ‘ভাগ্যবান’ উল্লেখ করে প্রকাশিত খবরে জানানো হয়েছে, ”তিন কর্মকর্তা প্রধানমন্ত্রীর কার্যক্রম কাভারেজের জন্য এক সেট (একটি ডিজিটাল ক্যামেরা আর সেই ক্যামেরার কিছু যন্ত্রপাতি) ক্যামেরা আনতে জার্মানি যাচ্ছেন” ।

camera

 তবে একটি ক্যামেরা আনতে তিনজন কর্মকর্তাকে সুদুর জার্মানি যেতে হচ্ছে এমন প্রশ্নের ‘গ্রহনযোগ্য’ জবাব দিতে পারেননি সংশ্লিষ্ট কোন কর্মকর্তাই।

চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরে মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী সাংবাদিকদের জানান, ‘প্রধানমন্ত্রীর নিউজ কাভারেজের জন্য যে ক্যামেরা রয়েছে তা পুরনো। এজন্য একটি ডিজিটাল ক্যামেরা কিনতে হবে। তাই ২৫ জুলাই আমরা জার্মানিতে যাচ্ছি।’

তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রেস) মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, ‘আমাদের যাওয়া-আসার সব খরচ ব্যয় হবে সরকারিভাবে।’ কত খরচ হবে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এটা আমি বলতে পারবো না। সব আয়োজন করেছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি)। তারা বলতে পারবে।’

জার্মানিতে গিয়ে আসলে কী করা হবে-জানতে চাইলে নুরুল ইসলাম বলেন, ‘ক্যামেরা কেনার বিষয়ে আমি কিছুই জানি না, আমরা কেবল কী ধরনের ক্যামেরা আছে তা দেখতে যাচ্ছি’।

এদিকে, এই তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে কোন ক্যামেরা বাছাই করতে বিদেশে কর্মকর্তা পাঠানোর কোনো দরকার নেই বলে মনে করেন দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশ শাখা টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাতকারে তিনি জানিয়েছেন ‘এই সিদ্ধান্তে সরকারি টাকার অপচয় ছাড়া আর কোনো লাভ হবে না। তিনি বলেন, ‘একটি ক্যামেরা কিনতে তিনজন কর্মকর্তা জার্মানিতে যাওয়াটা কতটুকু যুক্তিযুক্ত তা আমার জানা নেই। কারণ এখন ইন্টারনেটে ক্লিক করেই যে কোনো প্রযুক্তি সম্পর্কে জানা যায়। এমনকি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগও করা যায়। তাহলে কেন কর্মকর্তাদের বিদেশ পাঠাচ্ছে সরকার?

তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব নিলুফার নাজনীন স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে আমদানীতব্য একসেট ডিজিটাল ক্যামেরা ও সরঞ্জামাদির প্রি-শিপমেন্ট ইন্সপেকশনের জন্য তারা জার্মানিতে যাচ্ছেন।

ইফতেখারুজ্জামান বলেন, ‘এই বিষয়টি নিয়ে অবশ্যই প্রশ্ন উঠবে। ক্যামেরা কেনার ক্ষেত্রে কতটা স্বচ্ছতা রয়েছে তা জনগণকে জানানো উচিত।’

চিঠির তথ্য অনুযায়ী তাদের ব্যয় ভার আয়োজক সংস্থা (যাদের কাছ থেকে ক্যামেরা নেয়া হচ্ছে) তারাই বহন করবে এবং বাংলাদেশ সরকারের আর্থিক সংশ্লিষ্টতা এতে নেই বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে ।

Buy-a-camera-go-gerrmen

নিলুফার নাজনীনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সংশ্লিষ্ট কমিটির অনুমোদনের পর তারা শুধু ভ্রমণের আদেশ সম্পর্কিত চিঠি ইস্যু করে থাকেন।

তিনজন কর্মকর্তার জার্মানি যাবার খবরের সত্যতা স্বীকার করে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর বা ডিএফপির মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান সাংবাদিকদের জানিয়েছেন, “ডিএফপি এনালগ থেকে ডিজিটাল যুগে প্রবেশ করছে। তার অংশ হিসেবেই ডিজিটাল সিনেমাটোগ্রাফি আনা হচ্ছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যক্রম কাভারেজের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা প্রয়োজন। যাতে হাই পাওয়ার লেন্স সহ আরও অনেক আধুনিক উপকরণ থাকবে”। এছাড়াও সংশ্লিষ্ট কোম্পানি থেকে শিপমেন্টের আগে তিন পদস্থ কর্মকর্তার স্বাক্ষর সেখানে জরুরী বলেও জানান তিনি ।

তাছাড়াও ক্যামেরা শিপমেন্টের আগে ঐ তিন কর্মকর্তা নিশ্চিত হবেন যে সঠিক জিনিস দেয়া হচ্ছে কি-না এবং ডিএফপির ডিজিটাইজেশনে নতুন প্রকল্পের জন্যও ধারণা গ্রহণ করা হবে জানিয়ে লিয়াকত আলী খান আরও বলেন,   “তারা (ক্যামেরা কোম্পানী ) কি প্যাকেট করছে এবং ঠিকমতো দিচ্ছে কি-না সেটাও তো দেখার বিষয় আছে”।

একটি ক্যামেরার জন্য তিনজন কর্মকর্তার যারা ক্যামেরা বিষয়ক এক্সপার্টও নন তাদের জার্মানি সফর কতটা যৌক্তিক এমন প্রশ্নের জবাবে ডিএফপি মহাপরিচালক বলেন, “বাংলাদেশে ওই ধরনের এক্সপার্ট নেই। বরং দু’বছর কাজ করে আমাদের ধারণা সম্পর্কে আমরা আত্মবিশ্বাসী”।

তিনি আরও জানান, “লাইটিং, পোস্ট এডিটিং সহ নানা বিষয়ে আমরা ধারণা নেবো এই সফরে। আগের বছর দুজনকে পাঠিয়েছিলাম কিন্তু তাদের রিপোর্ট আমাকে সন্তুষ্ট করেনি। তাই ভাবলাম এবার নিজেরাই যাবো”।

এদিকে, বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে, তথ্য সচিব মরতুজা আহমেদ জানিয়েছেন, “বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এ ধরনের কার্যক্রম রয়েছে মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে। তারাই মূলত এসব বিষয়ে সিদ্ধান্ত নেন”।

তিন কর্মকর্তার জার্মানি যাওয়াটা আদৌ প্রয়োজন কি-না এমন প্রশ্নের জবাবে  ডিএফপির মহাপরিচালকের কাছ থেকে বিস্তারিত জানার পরামর্শ দেন তথ্য সচিব।

jafor iqbal “পরশ্রীপুলক”

শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০

করোনায় মৃত্যু করোনায় ২৪ ঘণ্টায় আরও ২৫ জনের মৃত্যু

বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০

বাঘাইর মাছ পদ্মায় ধরা পড়েছে বিশালাকৃতির এক বাঘাইর মাছ

বৃহস্পতিবার, অক্টোবর ২৯, ২০২০