সংবাদ শিরোনাম
সিলেটে ডাক্তার দম্পতির বাসা থেকে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার | কিশোরগঞ্জে আইপিএল নিয়ে জুয়ার আড্ডায় অভিযান, ১৩ জনের জেল-জরিমানা | নিষ্ঠুর পিতার বিকৃত রুচি! নিজ মেয়েকে ধর্ষণের মামলায় পিতা কারাগারে | পুলিশ ও জনগণের মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করতে হবে: জিএমপি কমিশনার | মির্জাপুরে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু | বাড়ছে ডেঙ্গু, ৩৭ রোগী হাসপাতালে ভর্তি | যমুনা নদী সুরক্ষা বাঁধ নির্মাণের দাবিতে নাগরপুরে মানববন্ধন | সারাদেশে ১০ হাজার কি.মি. নদী খনন করা হবে: নৌ প্রতিমন্ত্রী | আশুলিয়ায় চাঞ্চল্যকর শিশু আসিফ হত্যাকান্ডের রহস্য উদঘাটন | নন্দীগ্রামে কৃষকের ঝুলন্ত লাশ উদ্ধার |
  • আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ৫০ সেন্টিমিটার ওপরে : দুর্ভোগে ২ লাখ বানভাসী মানুষ

৪:৫০ অপরাহ্ন | শনিবার, জুলাই ২৩, ২০১৬ দেশের খবর, রংপুর

ফয়সাল শামীম, কুড়িগ্রাম প্রতিনিধি: পানি বৃদ্ধি অব্যাহত থাকায় কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার ৫০ ও ধরলার পানি বিপদসীমার ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বেড়েছে দুধকুমার, তিস্তা সহ অন্যান্য নদ-নদীর পানিও ফলে কুড়িগ্রামে সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। কুড়িগ্রাম সদর, চিলমারী, উলিপুর, রৌমারী, রাজিবপুর, নাগেশ্বরী ও ফুলবাড়ী উপজেলার ৪০ টি ইউনিয়নের প্রায় ২ লাখ মানুষ পানিবন্দী হয়ে দর্বিসহ জীবন-যাপন করছে।

bonna

গত ৬ দিন ধরে এসব মানুষ পানিবন্দী থাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট। রাস্তা-ঘাট তলিয়ে থাকায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে। বন্যা দুর্গত এলাকার অনেক পরিবার গবাদিপশু নিয়ে উচু বাধ ও পাকা সড়কে আশ্রয় নিতে শুরু করেছে। এসব এলাকায় ছড়িয়ে পড়ছে পানি বাহিত নানা রোগ।

উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের জব্বার আলী জানান, গত বন্যায় ভাঙ্গনের ফলে বাড়ি সড়িয়ে নতুন চরে এনেছি। এখানেও আর থাকা যাচ্ছে না। পানি চৌকির উপর উঠেছে বউ বাচ্চা নিয়া খুব কষ্টে দিন কাটছে। গরু-ছাগল বাধে রেখে আসছি। খেয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে। এখন পর্যন্ত কোন ত্রান সহায়তা পাইনি। উলিপুর উপজেলা চেয়ারম্যান মোঃ হায়দার আলী বন্যা কবলিত এলাকা পরিদর্শন কালে বলেন, তার উপজেলায় সরেজমিনে প্রকৃত ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করতে বন্যা দুর্গত এলাকা পরিদর্শনে এসেছি। এদিকে ফুলবাড়ী ও উলিপুর উপজেলার প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার বিতরন করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

bonna-tran

কুড়িগ্রামে অতিরিক্ত অতিরিক্ত জেলা প্রশাসক আকতার হোসেন আজাদ জানান, বন্যার্তদের জন্য ৫ লাখ টাকার শুকনো খাবার বিতরন শুরু হয়েছে। এছাড়া আরো ৩ লাখ ৭৫ হাজার টাকা ও ৯৮ মেট্রিক টন চাউল বিতরনের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। নতুন করে আরো ২শ মেট্রিক টন চাউল ও ২ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে যা পর্যায়ক্রমে বিতরন করা হবে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের পানি চিলমারী পয়েন্টে ৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৫০ সেন্টিমিটার ও ধরলার পানি সেতু পয়েন্টে ২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি পেয়েছে তিস্তা, দুধকুমার সহ অন্যান্য নদীর পানিও।

কুড়িগ্রামে ৬ বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের উদ্বোধন

কুড়িগ্রামে উলিপুর ও চিলমারী উপজেলায় বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের বিশেষ শিক্ষার আওতায় ৬টি বিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। আজ শনিবার সকালে উলিপুর উপজেলা বণিক সমিতির মিলনায়তনে একযোগে বিশেষ শিশুদের এ সকল বিদ্যালয়ের উদ্বোধন করেন সুইট বাংলাদেশ এর মহাসচিব জওয়াহেরুল ইসলাম মামুন।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উলিপুর উপজেলা চেয়ারম্যান মোঃ হায়দার আলী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা বণিক সমিতির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে, সুইট বাংলাদেশ চিলমারী শাখার সাধারন সম্পাদক গাজী নজরুল ইসলাম সাবু, পৌর শাখার আহবায়ক আব্দুল বাতেন, থেতরাই শাখার আহবায়ক ভবেন চন্দ্র বর্মন প্রমুখ। এসব বিদ্যালয়ে আড়াই শতাধিক বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক শিশু বিশেষ শিক্ষা অর্জনের সুযোগ পাবে।

কুড়িগ্রামে বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মামলার রায়ের প্রতিবাদে কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আজ শনিবার দুপুরে পোষ্ট অফিস পাড়াস্থ জেলা বিএনপির কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশ বাঁধা দেয়।

বাঁধা উপেক্ষা করে বিক্ষোভ শেষে জাহাজ মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা, সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, শফিকুল ইসলাম বেবু, যুগ্ন সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান চেয়ারম্যান প্রমুখ।

বক্তারা বলেন তারেক রহমানকে রাজনীতি থেকে দুরে রাখতেই বর্তমান সরকার চক্রান্তমূলক রায় প্রদান করেছে। আমরা এ রায়ের প্রতিবাদ জানাই।