• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

গাজীপুরের কিশোর-কিশোরী সংশোধনী কেন্দ্রে স্কাইপির সুবিধা চালু


❏ শনিবার, জুলাই ২৩, ২০১৬ ঢাকা, দেশের খবর

পলাশ মল্লিক, নিজস্ব প্রতিবেদক, গাজীপুর- গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত কিশোর-কিশোরী সংশোধনী কেন্দ্রে থাকা শিশু, কিশোরদের অভিভাবকদের সাথে কথা বলার জন্য ডিজিটাল প্রযুক্তি স্কাইপির সুবিধা চালু করেছে।gajipur

শনিবার কিশোর-কিশোরী সংশোধনী কেন্দ্রে বাংলাদেশে প্রথমবারের মতো চালু হওয়া এ স্কাইপি কথোপকথনের উদ্বোধন করেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। স্কাইপি সুবিধা চালুর সাথে সাথে অভিভাবকদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছে প্রতিষ্ঠানের বেশ কয়েক জন শিশু, কিশোর ।

স্কাইপি সুবিধা চালুর ফলে এখন থেকে প্রতিষ্ঠানটিতে থাকা শিশু, কিশোর-কিশোরীদের মা-বাবা ও অভিভাবকরা প্রতিষ্ঠানে না এসে বিভিন্ন নিজ এলাকা থেকে সরাসরি সন্তানদের সঙ্গে কথা বলতে পারবেন । ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবেই প্রতিষ্ঠানটিকে স্কাইপি সুবিধা প্রদান করা হলো ।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, কিশোরী সংশোধনী কেন্দ্র কোনাবাড়ি, কিশোর সংশোধনী কেন্দ্র টঙ্গী ও কিশোর সংশোধনী কেন্দ্র পুলেরহাট যশোর এ তিনটি কেন্দ্র সমাজসেবা অধিদফতর কর্তৃক পরিচালিত হয়। দেশে কিশোর-কিশোরীদের জন্য এটাই সংশোধনী কেন্দ্র। আইনের সংস্পর্শে আসা শিশু-কিশোর অথবা কিশোরীদের অভিভাবকরা যদি মনে করেন যে তাদের সন্তানদের নিয়ন্ত্রণ করতে পারছেন না, তখন সন্তানকে এ কেন্দ্রে রেখে উন্নয়নের চেষ্টা করেন। শনিবার এই তিনটি কেন্দ্র থেকে ১১ জন শিশু, কিশোর-কিশোরী স্কাইপির মাধ্যমে সরাসরি রাজশাহী, পাবনা, নড়াইল, চট্টগ্রাম, সুনামগঞ্জ, লক্ষ্মীপুর, মাদারিপুর ও চাঁদপুরসহ বিভিন্ন জেলায় তাদের মা-বা ও অভিভাবকদের সঙ্গে কথা বলেছেন ।

স্কাইপি সুবিধা চালুর অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার বাস্তব রূপ তিনি দেখে যেতে পারেননি। আর ডিজিটাল বাংলাদেশ গড়ার মধ্যে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মো. বাবুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ সু্প্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক মোহাম্মদ ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারক শেখ হাসান আরিফ, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির, গাজীপুর জেলা প্রশাসক এস.এম আলম প্রমুখ।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন