• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

পাকিস্তানে গুলেন পরিচালিত ২১ স্কুল বন্ধের আহ্বান জানাল তুরস্ক


❏ শনিবার, জুলাই ২৩, ২০১৬ আন্তর্জাতিক

4bk7894074bc11agtp_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানে তুরস্কের বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের পরিচালিত শিক্ষা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়ার আহ্বান জানিয়েছে আঙ্কারা। পাকিস্তানে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত সাদিক বাবর গিরগিন এ আহ্বান জানিয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত ফতেউল্লাহ গুলেন তুরস্কের গত সপ্তাহের অভ্যুত্থান প্রচেষ্টার পরিকল্পনা করেছেন বলে তুর্কি কর্তৃপক্ষ অভিযোগ করছে।

রাজধানী ইসলামাবাদে তুরস্কের পরিস্থিতি নিয়ে মিডিয়া ব্রিফিং-এ তুর্কি রাষ্ট্রদূত বলেন, গুলেন গোষ্ঠীর তৎপরতা বন্ধের জন্য সব বন্ধু দেশকে আঙ্কারা অনুরোধ জানিয়েছে। অভ্যুত্থানে গুলেন জড়িত থাকার বিষয়ে তুর্কি সরকারের কাছে অকাট্য প্রমাণ আছে বলেও দাবি করেন তিনি।

তুর্কি রাষ্ট্রদূত আরো বলেন, পাকিস্তানে গুলেন গোষ্ঠীর ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়। অবশ্য পাক সরকারের সঙ্গে সব ক্ষেত্রে তুরস্ক সরকারেরও চমৎকার সহযোগিতা রয়েছে বলেও জানান তিনি।

গুলেন পাকিস্তানে ২১টি স্কুলের একটি নেটওয়ার্ক এবং রুমি ফোরাম পরিচালনা করেন। এ ছাড়া, গুলেনের ব্যবসায়িক তৎপরতাও রয়েছে দেশটিতে।  গত কয়েক দশক ধরে পাকিস্তানে এ সব সংস্থা পরিচালিত হচ্ছে।

এদিকে, সরকারের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের কোনো কোনো সংবাদ মাধ্যম বলেছে, গুলেনের সঙ্গে সম্পর্কিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছে ইসলামাবাদ সরকার।