🕓 সংবাদ শিরোনাম

নাইম-মুশফিকের ফিফটিতে শ্রীলঙ্কাকে বড় লক্ষ্য দিলো বাংলাদেশশাহরুখ মোদীর দলে যোগ দিলেই মাদক হবে চিনির গুঁড়ো: মহারাষ্ট্রের মন্ত্রীপীরগঞ্জে সহিংসতা: স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে আদালতে সেই সৈকতবেলকুচিতে যমুনা নদী থেকে নিখোঁজ স্কুলছাত্রের লাশ উদ্ধারআবরার হত্যা : ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষভোলায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রীপরীমণির রিমান্ড: ব্যাখ্যা দিতে এক সপ্তাহ সময় পেলেন ২ বিচারকরবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ২ শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, মহাসড়ক অবরোধশুধু ছাত্রলীগ নয়, অপরাধী যেই হোক বিচার হবে: আইনমন্ত্রীগ্রেপ্তারের পর বেরিয়ে আসছে ‘ভন্ড কবিরাজ’ আহাদুরের অজানা কাহিনী

  • আজ রবিবার, ৮ কার্তিক, ১৪২৮ ৷ ২৪ অক্টোবর, ২০২১ ৷

সুন্দরবন বাঁচাতে প্রধানমন্ত্রীর কার্যালয় মুখে জাতীয় কমিটির বিক্ষোভ মিছিল ২৮ জুলাই


❏ রবিবার, জুলাই ২৪, ২০১৬ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   সুন্দরবন বাঁচাতে  রামপাল চুক্তি বাতিলের দাবিতে ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ মিছিল সফল করতে জাতীয় কমিটি পদযাত্রা করেছে।

গতকাল (শনিবার) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির পদযাত্রা থেকে অবিলম্বে সুন্দরবনবিনাশী রামপাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি বাতিলের দাবি জানিয়ে বলা হয়, সরকার দেশবাসীর মতামত ও স্বার্থ উপেক্ষা করে বেআইনিভাবে এই চুক্তি সম্পাদন করেছে। আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে চুক্তি বাতিল করতে বাধ্য করা হবে।

tel

সমাবেশ থেকে আগামী ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে বিক্ষোভ, সারাদেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী পরিচালকের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি সফল করার আহ্বান জানান জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। পদযাত্রার শুরুতে প্রেসক্লাবের সামনে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, মিথ্যাচার, প্রতারণা, দমন-পীড়ন, দুর্নীতি এবং আইনভঙ্গ করে চলছে জাতীয় স্বার্থবিরোধী রামপাল ও ওরিয়ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের কাজ। চলছে ভূমি ও বনগ্রাসী অপতৎপরতা। প্রতিদিন সুন্দরবনের ভেতর দিয়ে হাজার হাজার টনের কয়লা জাহাজ যাতায়াত করবে। সুন্দরবনের ওপর বছরে ৪৭ লাখ টন কয়লা পোড়ানো হবে। ৮ লাখ টন বিষাক্ত ছাইসহ নানা বিষাক্ত দ্রব্য তৈরি হবে। পানি ও বায়ুদূষণ খাদ্যচক্র ও জীবনচক্রকে বিপর্যস্ত করবে। এগুলো চলতে দিলে সুন্দরবন বিনাশ হবে এবং পাঁচ লক্ষাধিক মানুষ জীবিকা হারাবেন, ক্রমে উদ্বাস্তু হবেন আরও অনেক মানুষ। প্রাকৃতিক দুর্যোগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েক কোটি মানুষের জীবন ও সম্পদ সম্পূর্ণ অরক্ষিত হয়ে পড়বে। দেশ হারাবে প্রাণপ্রকৃতির অতুলনীয় সম্পদ, অসাধারণ বাস্তুসংস্থান ও বিশ্ব ঐতিহ্য। পদযাত্রার পূর্বে প্রেসক্লাবের সামনে জাতীয় কমিটি ঢাকা মহানগরের সমন্বয়কারী জাহাঙ্গীর আলম ফজলুর সভাপতিত্বে ও সেকান্দার হায়াতের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন সদস্য সচিব আনু মুহাম্মদ, আশরাফ হোসেন আশু, নজরুল ইসলাম, জুলফিকার আলী, ফখরুদ্দীন কবীর আতিক, বাচ্চু ভুঁইয়া, আকবর খান, আমিরুল নুজহাত মনিষা প্রমুখ। সমাবেশে শেষে পদযাত্রাটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে পল্টন, গুলিস্তান, বায়তুল মোকাররম ঘুরে পল্টন মোড়ে এসে শেষ হয়।

Copyright Daily Inqilab

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন