• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

৩ চীনা সাংবাদিককে ভারত ছাড়ার নির্দেশ দিল নয়াদিল্লি


❏ সোমবার, জুলাই ২৫, ২০১৬ আন্তর্জাতিক

4bk7f4b739ce1caun4_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত সরকার দেশটিতে অবস্থারত তিন চীনা সাংবাদিককে দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে। চীনের সরকারি সংবাদ সংস্থা শিনহুয়া’র ওই তিন সাংবাদিককে ৩১ জুলাই’র মধ্যে দেশে ফিরে যেতে বলা হয়েছে।

তবে কী কারণে তাদেরকে ভারত ছাড়তে বলা হচ্ছে, তা জানায়নি নয়াদিল্লি। গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যম জানিয়েছে, ভারতের কোনো গোপন তথ্য যাতে চীন পেতে না পারে, সেজন্যই এই আগাম সতর্কতা।

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের সীমান্তে চীন-পাকিস্তান যৌথ সামরিক মহড়া,বেইজিং-এর পক্ষ থেকে পরমাণু সরবরাহকারী গোষ্ঠী বা এনএসজি’তে ভারতের সদস্যপদের বিরোধিতা করা, দক্ষিণ চীন সাগরে ভারতের জাহাজ চলাচলে আপত্তি করার মতো বিষয় নিয়ে চীনের সঙ্গে ভারতের উত্তেজনা যখন তুঙ্গে, তখন চীনা সাংবাদিকদের বহিস্কারের আদেশ দেয়া হলো।

যে তিন সাংবাদিককে ভারত ছেড়ে চলে যেতে বলা হয়েছে, তাদের মধ্যে উ কিয়াং এবং তাং লি যথাক্রমে শিনহুয়ার দিল্লি ও মুম্বইয়ের ব্যুরো চিফ। তৃতীয় জন শি ইয়ংগাং’ও শিনহুয়ার মুম্বাই অফিসে কর্মরত। উ ভারতে কাজ করছেন সাত বছর ধরে। ২০১৫ সাল থেকে বাকি দু’জন মুম্বাইয়ে কাজ করছেন। শিনহুয়া সংবাদ সংস্থাটি সরাসরি দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর তত্ত্বাবধানে পরিচালিত হয়।

এই সাংবাদিকদের ভিসার মেয়াদ চলতি বছরের গোড়াতেই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তখন তাদের অপেক্ষা করার পরামর্শ দিয়ে আশ্বস্ত করে- শিগগিরই তাদের ভিসার মেয়াদ বাড়ানো হবে। সে সময় তাদের পাসপোর্ট ফিরিয়ে দিয়ে তাদেরকে শহর ত্যাগ করতে নিষেধ করা হয়। কিন্তু ১৪ জুলাই তাদের জানানো হয়- ভিসার মেয়াদ আর বাড়ানো হবে না, তারা যেন দেশে ফিরে যান।