সরকারি খুতবা না পড়ায় গ্রেপ্তার করা হচ্ছে ইমামদের


❏ সোমবার, জুলাই ২৫, ২০১৬ ইসলাম

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   ইসলামিক ফাউন্ডেশন প্রণীত এবং প্রচারিত জুমার খুতবা না পড়ায় বেশ কয়েকজন ইমাম ও খতিবকে আটক বা হয়রানি করা হয়েছে বলে অভিযোগ করেছে হেফাজতে ইসলাম ঢাকা মহানগর। তারা বলেছেন, খুতবা নিয়ন্ত্রণের ব্যর্থ চেষ্টার মাধ্যমে আলেম-উলামা ও ইমাম-খতিবদের বাক স্বাধীনতা হরণ করা হচ্ছে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে সরকারি খুতবা না পড়ার অপরাধে কয়েকজন ইমাম, খতিবকে গ্রেপ্তার করা হয়েছে। অনেক খতিব গ্রেপ্তার আতঙ্কে পালিয়ে বেড়াচ্ছেন।

hefajot

রোববার বিকেলে রাজধানীর লালবাগ মাদরাসায় হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের বৈঠকে নেতারা এসব কথা বলেন।

আগামী ২৯ জুলাই শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফী ঘোষিত সরকার কর্তৃক খুৎবা নিয়ন্ত্রণ, সন্ত্রাস, নৈরাজ্য ও দেশি-বিদেশি মানুষ হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ সফল করার লক্ষ্যে এই বৈঠকের আয়োজন করা হয়।

সভায় অবিলম্বে আলেম-উলামা ও ইমাম-খতিবদের গ্রেপ্তার ও হয়রারি বন্ধ করার দাবি জানান তারা। দাবি না মানলে হেফাজত কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন নেতারা।

ইমাম-খতিব গ্রেপ্তারের বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য রয়েছে কি না এ বিষয়ে জানতে চাইলে হেফাজতের ঢাকা মহানগর প্রচার সেলের সদস্য মাওলানা আনসারুল হক ইমরান বাংলামেইলকে বলেন, নোয়াখালীর কবিরহাট উপজেলার নরোত্তমপুর ইউনিয়নের বানদত্ত বাজার জামে মসজিদের ইমাম হাফেজ বেলাল হোসেনকে আটক করা হয়েছে। আমরা তার পরিবারের সঙ্গে কথা বলেছি। তিনি নোয়াখালীর  কোম্পানীগঞ্জ উপজেলার চরএলাহি ইউনিয়নের চরকলমি গ্রামের নবী আলমের ছেলে। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মুফতি বেলায়েত উল্লাহ গ্রেপ্তার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন। এছাড়া দেশের বিভিন্ন প্রান্তে এমন অনেক ইমাম ও খতিব হয়রানির শিকার হচ্ছেন।

এসময় সঠিক ইসলামি শিক্ষার অভাবেই প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষার্থীসহ ধনী পরিবারের সন্তানেরা জঙ্গিবাদের দীক্ষায় দীক্ষিত হয়ে দেশে বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মত প্রকাশ করেন হেফাজত নেতারা।

নেতারা অবিলম্বে বিতর্কিত শিক্ষানীতি বাতিল করে আলেম উলামা, ইসলামি চিন্তাবিদদের সুচিন্তিত মতামতের ভিত্তিতে বাস্তবধর্মী ও নৈতিকতা ভিত্তিক শিক্ষানীতি ও শিক্ষা আইন প্রণয়ণে সরকারের কাছে জোর দাবি জানান।

হেফাজতে ইসলাম ঢাকা মহানগর আহ্বায়ক মাওলানা নুর হোসাইন কাসেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- হেফাজতে ইসলাম বাংলাদেশের নায়েবে আমির ও ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী, নায়েবে আমির ও ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর, হেফাজতের যুগ্ম মহাসচিব ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, হেফাজত কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক মাওলানা যোবায়ের আহমদ, মাওলানা জসিমউদ্দিন, অধ্যাপক মাওলানা এহতেশাম সারওয়ার, মুফতী তৈয়্যব হোসাইন, ঢাকা মহানগর যুগ্ম সদস্য সচিব মাওলানা আবুল কাশেম, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা আলতাফ হোসাইন প্রমুখ।

আরও পড়ুন :
২০ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী

❏ বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

moon আজ চাঁদ দেখা গেলে ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর

❏ বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

mosq n আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

❏ বুধবার, অক্টোবর ৬, ২০২১

জুমার দিন যাদের গুনাহ মাফ হয়

❏ শুক্রবার, অক্টোবর ১, ২০২১