সংবাদ শিরোনাম
  • আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ফরিদপুরে সাড়ে চার লাখ মানুষের জন্য একটি মাত্র এ্যাম্বুলেন্স

১২:০০ অপরাহ্ন | সোমবার, জুলাই ২৫, ২০১৬ ঢাকা, দেশের খবর

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের নগরকান্দা ও সালথা দুই উপজেলায় প্রায় সাড়ে চার লাখ লোকের জন্য একটি মাত্র এ্যাম্বুলেন্স রয়েছে। দীর্ঘদিনের ব্যবহারে সেটিও এখন লক্কর ঝক্কর অবস্থা। ফলে এ দুটি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এ এ্যম্বুলেন্স সার্ভিস অচল হতে চলেছে। এ অবস্থায় রমরমা হয়ে উঠেছে প্রাইভেট অ্যাম্বুলেন্স সার্ভিস। মাইক্রোবাসের উপরের অংশে (ছাদে) লাল নিল বাতি লাগিয়ে বানানো হয়েছে এসব প্রাইভেট এ্যাম্বুলেন্স। যেখানে মুমুর্ষ রোগী পরিবহনে ন্যুনতম সুবিধাও নেই। বাধ্য হয়ে রোগীরা এসব এ্যাম্বুলেন্সেই উচ্চ হারে ভাড়া দিয়ে যেতে বাধ্য হচ্ছে। এ নিয়ে রোগীদের মাঝে তীব্র ক্ষোভ রয়েছে।

ambulens

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০০১ সালে প্রথম দিকে স্বাস্থ্য মন্ত্রনালয় থেকে নগরকান্দা স্বাস্ত্য কমপ্লেক্সের জন্য একমাত্র এ্যাম্বুলেন্সটি বরাদ্দ দেওয়া হয়। বর্তমান সালথা উপজেলা তখন নগরকান্দার আওতাধীন একটি ইউনিয়ন ছিল। পরে সালথাকে উপজেলায় উন্নীত করণ ও সালথা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ করার হলেও সেখানে নতুন কোন এ্যাম্বুলেন্স বরাদ্দ দেয়া হয়নি। ফলে নগরকান্দা স্বাস্থ্য কমপ্লেক্সের এই এ্যাম্বুলেন্সটি দিয়েই সালথা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদেরও আনা নেয়া করা হতে থাকে।

দীর্ঘ ১৫ বছরে এ্যাম্বুলেন্সটি লক্কর-ঝক্করে পরিণত হয়েছে। জরুরী রোগী বহনে মাঝে মধ্যে রাস্তার মাঝে অকেজো হয়ে পড়ে থাকতে দেখা যায়। এ্যাম্বুলেন্স চালক জাহাঙ্গীর হোসেন বলেন, মুমুর্ষ রোগী নিয়ে ফরিদপুর যাওয়ার পথে মাঝে মধ্যেই মাঝপথেই এ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে যায়। এতে রোগীরা যেমন ভোগান্তিতে পড়ে তেমনি আমাকেও ঝামেলা পোহাতে হয়। এতে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

নগরকান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাজেরা খাতুন সময়ের কণ্ঠস্বরকে বলেন, এ দুই উপজেলার সাড়ে চার লাখ মানুষের জন্য মাত্র একটি এ্যাম্বুলেন্স। সেটি অনেক পুরাতন হয়ে যাওয়ায় মাঝে মধ্যেই অকেজো অবস্থায় থাকে। অনতিবিলম্বে এখানে একটি নতুন ও আধুনিক এ্যাম্বুলেন্স বরাদ্দ জরুরী হয়ে পড়েছে। তবে গাড়ীটি মেরামতের জন্য উদ্ধর্তন কর্তৃপক্ষের নিকট বরাদ্দ চেয়ে আবেদন করা হয়েছে। দুই উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স চলছে একটি মাত্র অ্যাম্বুলেন্স দিয়ে নগরকান্দা ও সালথা দুই উপজেলায় প্রায় সাড়ে চার লাখ লোকের জন্য একটি মাত্র এ্যাম্বুলেন্স রয়েছে।

এসিল্যান্ডের যোগদান সালথায় নবাগত এসিল্যান্ডের যোগদান

সোমবার, অক্টোবর ২৬, ২০২০