• আজ রবিবার, ৮ কার্তিক, ১৪২৮ ৷ ২৪ অক্টোবর, ২০২১ ৷

প্রতিদিনই খেতে হবে ভিটামিন ডি বড়ি…


❏ সোমবার, জুলাই ২৫, ২০১৬ আপনার স্বাস্থ্য

vitamin-D--thereport24


স্বাস্থ্য ডেস্কঃ

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সকলকেই হেমন্ত ও শীতকালে সম্পূরক খাদ্য উপাদান হিসেবে প্রতিদিন ভিটামিন ডি বড়ি খেতে হবে। কারণ আধুনিক জীবনাচার এবং তমসাচ্ছন্ন আবহাওয়া মানবদেহের হাড়ের জন্য বড় ক্ষতির কারণ হয়ে উঠেছে।

চার দেয়ালের মধ্যে সীমাবদ্ধ কর্মস্থল এবং অপুষ্টিকর খাবার লোককে ‘সূর্যালোকের ভিটামিন’ থেকে বঞ্চিত করছে। পাবলিক হেলথ ইংল্যান্ডও (পিএইচই) শীতকালে লোককে ভিটামিন ডি গ্রহণের পরামর্শ দেওয়ার মতো এক নজিরবিহীন পদক্ষেপ গ্রহণ করেছে।

যারা সারাদিন ঘরের ভেতর থাকেন, যেমন কেয়ার হোমের বাসিন্দা অথবা যারা ধর্মীয় ও সাংস্কৃতিক কারণে সারা দেহ ঢেকে রাখেন যেমন খ্রিষ্টান নান ও মুসলিম পর্দানশীন নারীরা, তাদের সকলকেই সম্পূরক খাদ্য উপাদান হিসেবে ভিটামিন ডি বড়ি খাওয়ার পরামর্শ দিয়েছে পিএইচই।

গাঢ় ত্বকের লোকদের এবং শিশুদেরকেও চার বছর বয়স পর্যন্ত প্রতিদিন ভিটামিন ডি বড়ি খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মানবদেহ সাধারণত সূর্যালোক থেকেই এর প্রয়োজনীয় ভিটামিন ডি গ্রহণ করে থাকে। তবে প্রতিদিনের খাবার থেকেও কিছু পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়।

সকলকে ভিটামিন ডি গ্রহণের এই পরামর্শ দেওয়া হয়েছে যুক্তরাজ্যের সায়েন্স অ্যাডভাইজরি কমিটি অন নিউট্রিশন (এসএসিএন) এর তরফে। সংস্থাটি পাঁচ বছর ধরে চালানো এক গবেষণায় দেখতে পেয়েছে যুক্তরাজ্যের প্রতি পাঁচজনের একজন ভিটামিন ডি’র ঘাটতিতে ভুগছেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন