• আজ সোমবার, ৯ কার্তিক, ১৪২৮ ৷ ২৫ অক্টোবর, ২০২১ ৷

যে শহরে ৪ লাখ বছর আগেও মানুষ ছিল..!


❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০১৬ চিত্র বিচিত্র

news_picture_35077_stone1


চিত্র বিচিত্র ডেস্কঃ

ভারতের এক প্রত্নতাত্ত্বিক দাবি করেছেন বেঙ্গালুরুতে আজ থেকে ৪ লাখ বছর আগেও মানুষের বাস ছিল। এই ব্যক্তির দাবি তিনি প্রাগৈতিহাসিক যুগের বেশ কিছু নিদর্শন খুঁজে পেয়েছেন মাটির তলা থেকে।

ম্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক, প্রত্নতাত্ত্বিক ড. কে বি শিবতারক জানিয়েছেন, প্রস্তর যুগে যে মানুষের উপস্থিতি ছিল তা প্রমাণ করে তাঁর এই আবিষ্কার।

২০১৬ সালের মে মাসে বনশঙ্করী স্টেজ ২-এর বেন্দ্রেনগরের কাদিরেনাহাল্লি আন্ডারপাসে জলের লাইনের কাজ চলাকালীন মজুররা মাটির তলা থেকে বেশ কিছু আলাদা ধরনের পাথর পায়। সেইগুলি সেখান থেকে নিয়ে এসে গবেষণা শুরু করেন কে বি শিবতারক। এর আগে তিনি তুমাকুরু, মান্ড এবং চিত্রদূর্গা জেলায় গবেষণা চালিয়েছিলেন। সেখান থেকে পাওয়া নানা নিদর্শনের সঙ্গে মিল ছিল কাদিরেনাহাল্লি আন্ডারপাস থেকে পাওয়া পাথরের।

তবে প্রত্নতাত্ত্বিক ড. কে বি শিবতারক-এর দাবি ঘিরে উঠে এসেছে নানা মত। কর্নাটক বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রাক্তন অধ্যাপক রবি কোরি সেত্তার জানিয়েছেন, বেঙ্গালুরুতে কোনও রকম প্রত্নপ্রস্তরযুগীয় পাথর পাওয়ার সম্ভাবনা নেই। এই অঞ্চলে কোয়ার্টজাইট পাথরের কোনও উপস্থিতিই নেই। রয়েছে কেবল গ্রানাইট।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন