আলেপ্পোয় বিমান হামলায় ৪২ বেসামরিক নাগরিক নিহত


❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার গুরুত্বপূর্ণ আলেপ্পো শহরে বিমান হামলায় শিশুসহ অন্তত ২৮ জন নিহত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণকারী সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এমনটাই বলছে। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সোমবার সরকারি একটি বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, দেশটির প্রেসিডেন্ট বাসার আল আসাদ সরকারের বাহিনী বিদ্রোহীদের ওপর এ বিমান হামলা চালিয়েছে।

শহরের পূর্বাঞ্চলে বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকায় সিরিয়া বা রাশিয়ার বিমান এই হামলা চালিয়েছে বলে বলা হচ্ছে। সোমবার এক দিনেই ২৭ বার বিমান হামলা চালিয়েছে রাশিয়া ও সরকারি বাহিনী।

সিরিয়ায় গত ৫ বছর ধরে চলমান গৃহযুদ্ধের অনেক সময়ই আল-আতারেবে আক্রমণ করা হয়েছে। কিন্তু সেখানকার নাগরিকদের ভাষ্য অনুযায়ী, বেসামরিকের ওপর এবারের হামলাটিই ছিল সবচেয়ে ভয়াবহ।

siriyaসরকারি বার্তা সংস্থা সানা’র খবরে বলা হয়, সোমবার আলেপ্পো ছাড়াও বিদ্রোহীদের ওপর দিয়ের আজযোর, হামা, হোমস এবং দেরা প্রদেশেও হামলা চালানো হয়েছে।

সিরিয়া সরকারের ভাষ্য, তাদের নিয়ন্ত্রিত আলেপ্পোর পশ্চিমাঞ্চলে বিদ্রোহীরা শেল ছুড়েছে। এতে অন্তত একজন নিহত হয়েছে।

একসময় সিরিয়ার বাণিজ্য ও শিল্পের কেন্দ্রস্থল ছিল এই আলেপ্পো শহর। ২০১২ সাল থেকে শহরটির নিয়ন্ত্রণ দুটি পক্ষের হাতে চলে যায়। সরকারপক্ষ শহরের পশ্চিমাংশ নিয়ন্ত্রণ করছে। আর বিদ্রোহীরা নিয়ন্ত্রণ করছে পূর্বাঞ্চল।

সাম্প্রতিক সময়ে রাশিয়ার বিমান হামলার সহায়তায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের কোণঠাসা করে ফেলে।

শহরটির নিয়ন্ত্রণ নিয়ে সংঘাতকে কেন্দ্র করে গত ফেব্রুয়ারিতে একটি যুদ্ধবিরতিও ভেঙে পড়ে।