• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

তুরস্কের ২ জেনারেলকে আটক করে দেশে পাঠালো আমিরাত


❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০১৬ আন্তর্জাতিক

4bk71d30660facaz5j_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে দু’জন তুর্কি জেনারেলকে আটক করা হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর হয়ে কাজ করতে ওই দুই জেনারেল আফগানিস্তানে মোতায়েন ছিলেন। তাদেরকে দুবাই থেকে আটক করে তুরস্কে ফেরত পাঠিয়েছে আরব আমিরাত কর্তৃপক্ষ।

আটক দুই তুর্কি সেনা কর্মকর্তা হলেন মেজর জেনারেল চাহিত বাকির ও ব্রিগেডিয়ার জেনারেল সেনের তোপুচ। মেজর জেনারেল বাকির আফগানিস্তানে মোতায়েন তুর্কি বাহিনীর কমান্ডার। এ ছাড়া, ব্রিগেডিয়ার জেনারেল তোপুচ আফগানিস্তানে শিক্ষা ও ত্রাণ তৎপরতার কাজে নিয়োজিত ছিলেন।

তুরস্কে গত ২৫ জুলাই’র ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জের ধরে দেশটিতে যে ব্যাপক শুদ্ধি অভিযান চলছে তারই অংশ হিসেবে এই দুই জেনারেলকে আটক করা হলো। ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে তুরস্কের অভ্যুত্থানকারীদের কঠোর হাতে দমন করা হয়। তখন থেকে এ পর্যন্ত তুরস্কের সামরিক ও বেসামরিক মিলিয়ে ১৩ হাজারেরও বেশি লোককে আটক করা হয়েছে।

এ ছাড়া, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান দেশটিতে মৃত্যুদণ্ডের বিধান পুনঃপ্রবর্তনের আভাস দিয়েছেন। ইউরোপীয় ইউনিয়নে অন্তর্ভুক্তির প্রচেষ্টার অংশ হিসেবে তুরস্ক ২০০৪ সাল থেকে মৃত্যুদণ্ডের বিধান স্থগিত রেখেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন