• আজ বুধবার, ৪ কার্তিক, ১৪২৮ ৷ ২০ অক্টোবর, ২০২১ ৷

দিগুণ হলো বিচারপতিদের বেতন-ভাতা


❏ মঙ্গলবার, জুলাই ২৬, ২০১৬ ফিচার

সময়ের কণ্ঠস্বরঃ বিচারপতিদের বেতন-ভাতা দ্বিগুণ বৃদ্ধি সংক্রান্ত সুপ্রিম কোর্ট জাজেস রিমুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস বিল-২০১৬ সংসদে পাস হয়েছে। এর ফলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পর বিচারপতিরা বর্ধিত বেতন ভাতা পাবেন।

জাজেজ রিম্যুনারশন বিলে প্রধান বিচারপতি, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের বছরে একবার মূল বেতনের শতকরা ২০ ভাগ অর্থ বাংলা নববর্ষ ভাতা নির্ধারণ করা হয়েছে। এছাড়া আদালতের রায়ে টি বোর্ড অর্ডিন্যান্স বাতিল হয়ে যাওয়ায় চা শিল্পের সামগ্রিক উন্নয়নের জন্য বাংলাদেশ চা বোর্ড কর্তৃপক্ষ গঠন সংক্রান্ত চা আইন বিলটি পাস করেছে সংসদ।

songsodমঙ্গলবার (২৬ জুলাই) রাতে জাতীয় সংসদে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করেন। যদিও বিলটিতে বিরোধী দল জাতীয় পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যরা যাচাই-বাছাই জনমত জরিপ করার প্রস্তাব করেন। তবে তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এরপর ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বিলটি পাসের প্রস্তাব কণ্ঠভোটে দিলে তা সর্বাধিক সংসদ সদস্যের ভোটে পাস হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, প্রধান বিচারপতি, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন ভাতাদি সুপ্রিম কোর্ট জাজেস (রিম্যুনারেশন অ্যান্ড প্রিবিলেজস) অর্ডিন্যান্স ১৯৭৮ দ্বারা নির্ধারিত হয়ে থাকে। বর্তমানে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য ৮ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে বাংলাদেশের প্রধান বিচারপতি, আপিল বিভাগ এবং হাইকোর্ট বিভাগের বিচারকগদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা প্রয়োজন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন