সংবাদ শিরোনাম
  • আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

‘ছয় মাসের মধ্যে হবে জেলা পরিষদ নির্বাচন’

৬:২১ অপরাহ্ন | বুধবার, জুলাই ২৭, ২০১৬ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – আগামী ছয় মাসের মধ্যে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর জন্য আইন সংশোধন, সংযোজন, পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করা হবে বলে জেলা প্রশাসকদের জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমাবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

আজ বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে জেলা প্রশাসকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। বৈঠকে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রী বলেন, ছয় মাসের মধ্যে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য আইন সংশোধন করা হবে। বিষয়টি মাঠ প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘আইনের পরিবর্তন না করলে অর্ডিন্যান্স জারি করে জেলা পরিষদ নির্বাচন করতে হবে। কিন্তু সরকার এ মুহূর্তে তা করতে চায় না। সংসদের চলতি অধিবেশনে সম্ভব না হলেও আগামী অধিবেশনে আইন সংশোধন করা হবে।’

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে দেশের ১৬ কোটি মানুষ জড়িত মন্তব্য করে খন্দকার মোশাররফ বলেন, এই মন্ত্রণালয় সিটি করপোরেশন, ইউনিয়ন পরিষদ, পৌরসভা দেখে। এর ব্যাপ্তি অনেক। তৃণমূলে নাগরিক সেবা নিশ্চিত করা এ মন্ত্রণালয়ের মূল কাজ।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। সেই লক্ষ্যে কাজ করতে ডিসিদের নির্দেশ দেওয়া হয়েছে।

mosharrof-khondokar

মন্ত্রী বলেন, আগে ইউনিয়ন পরিষদে একজন চেয়ারম্যান, একজন সচিব, কয়েকজন সদস্য ও কয়েকজন চৌকিদার থাকতো। এখন গ্রামের লোকজন উপ-সহকারী প্রকৌশলী চায়। গ্রামীণ অর্থনীতিতে গতি আসার ফলে তারা এখন এই দাবি করছেন। কিন্তু সরকার এখনো এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।

তৃণমূল পর্যায়ে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পর্কে ডিসিদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে- জানিয়ে খন্দকার মোশাররফ বলেন, এলাকায় যেন কোনো জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ড না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। জনপ্রতিনিধি ও সমাজের মানুষদের সঙ্গে নিয়ে এ সব অপকর্ম মোকাবেলা করতে হবে।

বৈঠকে ডিসিরা হাট-বাজার ব্যবস্থাপনা নীতিমালায় পরিবর্তন চাইলে আইনের প্রয়োজনীয় ধারা সংশোধন করে ব্যবস্থা নিতে ডিসিদের আশ্বাস দেন মন্ত্রী।

নুরুল হক নুর ৯ দিনে কত টাকা গণচাঁদা পেলেন নুররা?

সোমবার, অক্টোবর ২৬, ২০২০