• আজ সোমবার, ২ কার্তিক, ১৪২৮ ৷ ১৮ অক্টোবর, ২০২১ ৷

গাজীপুর সিটি করপোরেশনের ১ হাজার ৪২১ কোটি টাকার বাজেট ঘোষণা


❏ বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০১৬ ফিচার
রেজাউল সরকার(আঁধার), গাজীপুর প্রতিনিধি : গাজীপুর সিটি করপোরেশনের ২০১৬-১৭ অর্থবছরের ১ হাজার ৪২১ কোটি ৩৪ লাখ ১৯ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ।
বৃহস্পতিবার দুপুরে সিটি করপোরেশনের সভাকক্ষে চলতি অর্থবছরের এ বাজেট ঘোষণা করেন। ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব নেয়ার পর এটা আসাদুর রহমান কিরণের দ্বিতীয় বাজেট। বাজেট অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন মো. জাহিদ আহসান রাসেল এমপি।
এ ছাড়াও বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কেএম রাহাতুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আলিম উদ্দিন বুদ্দিন, আব্দুল হাদী শামীম, অ্যাডভোকেট ওয়াজ উদ্দিন মিয়া, আতাউল্লাহ মন্ডল, রফিজ উদ্দিন রফিজ প্রমুখ।
বাজেটে সর্বোচ্চ আয়ের খাত দেখানো হয়েছে, বৈদেশিক সহায়তা পুষ্ট প্রকল্প, সরকারি ও বেসরকারি অংশিদারিত্ব (পিপিপি) ও ডিপিপি ভিত্তিক প্রকল্পের অনুদান হতে ৯৬৮ কোটি ৪ লাখ ৩৯ হাজার টাকা। এছাড়া রাজস্ব তহবিল থেকে আয় ধরা হয়েছে ৩৩৯ কোটি ৪৬ লাখ ৭০ হাজার টাকা এবং উন্নয়ন সরকারি খাতে ৮০ কোটি টাকা।
gajiprবাজেট বক্তব্যে ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান খান কিরণ বলেন, গাজীপুর সিটিকে পরিবেশ বান্ধব ও বাসযোগ্য একটি নগরী হিসেবে গড়ে তোলা হবে। নতুন এই সিটি কর্পোরেশনকে এগিয়ে নিতে তিনি সকল কাউন্সিলর ও নগরবাসীর কাছে সহযোগিতা কামনা করেন।
ঘোষিত বাজেটের ৬৯ দশমিক ০৭ ভাগ বৈদেশিক সহায়তা পুষ্ট প্রকল্প, সরকারি ও বেসরকারি অংশিদারিত্ব (পিপিপি) ও ডিপিপি ভিত্তিক প্রকল্পের অনুদান থেকে, ১৩ দশমিক ০১ ভাগ গৃহ ও ভূমির উপর কর, ৫ দশমিক ৪৪ ভাগ সরকারি অনুদান এবং সেলামি ও অন্যান্য রাজস্ব আয় থেকে ৫ দশমিক ১৮ ভাগ আয় ধরা হয়েছে।
উল্লেখ, ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৩ সালের ৬ জুলাই। নির্বাচিত মেয়র অধ্যাপক এমএ মান্নান, ৫৭ জন কাউন্সিলর এবং ১৯ জন নারী কাউন্সিলর ওই বছর ১৮ আগস্ট দায়িত্ব গ্রহণ করেন। বর্তমানে বিভিন্ন মামলায় মেয়র অধ্যাপক এমএ মান্নান কারাগারে থাকায় এবার সিটি করপোরেশনের তৃতীয় বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন