সংবাদ শিরোনাম
এবার পাকিস্তানের মানচিত্র থেকে কাশ্মীর বাদ দিলো সৌদি আরব | আবারও ফেসবুকে ‘ইসলামবিরোধী’ পোস্ট, সেই যুবকের রিমান্ড চায় পুলিশ | শরীয়তপু‌রে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ১, আহত ২ | আবহাওয়া অনুকূলে থাকলে শনিবার বসবে পদ্মা সেতুর ৩৫তম স্প্যান | তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৬, আহত দুই শতাধিক | ‘মানুষের মন থেকে পুলিশভীতি দূর করতে হবে’- রাষ্ট্রপতি | ফ্রান্স ইস্যুতে নিজের অবস্থান পরিষ্কার করলেন ওজিল | যশোরে দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৩ | নোয়াখালীর হাতিয়ায় বিধবাকে ধর্ষণ, কিশোরীকে ধর্ষণ চেষ্টায় ৩ জন গ্রেফতার | বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে শেষ হলো শেরপুরের তীর্থ উৎসব |
  • আজ ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

পাবনায় কলেজ জাতীয়করণ করার দাবীতে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ

৯:১৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০১৬ দেশের খবর, রাজশাহী

আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি- পাবনার সুজানগরে ডা. জহুরুল কামাল কলেজ জাতীয়করণ করার দাবীতে এবং বিএনপি নেতার নামে প্রতিষ্ঠিত নিজামউদ্দিন আজগর আলী কলেজকে জাতীয়করণ করার প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকরা বৃহস্পতিবার সকালে ঢাকা-পাবনা মহাসড়কে গাছের গুড়ি ফেলে দু’ঘণ্টা ধরে অবরোধ করে রাখেন।pabna-newsএ সময় তারা এ কলেজটিকে বঞ্চিত করে বিএনপি নেতার নামে প্রতিষ্ঠিত ওই কলেজকে অবৈধভাবে সুযোগ করে দেয়ার অভিযোগ তোলাসহ সেখানে বৃহস্পতিবার পাবনা-২ আসনের সংসদ সদস্যের ভুড়িভোজের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

কলেজ সূত্রে জানা যায়, কলেজ জাতীয়করনের সম্ভাব্য তালিকায় প্রথম দিকে পাবনার সুজানগর উপজেলার দুলাই ডা. জহুরুল কামাল কলেজের নাম থাকলেও জাতীয়করণের চুড়ান্ত তালিকা থেকে অত্র কলেজের নাম বাদ পরে এবং উপজেলা সদরের নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের নাম জাতীয়করণের তালিকায় প্রকাশ করা হয়।

বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত কলেজের সামনে ঢাকা-পাবনা মহাসড়কের উপর শত শত শিক্ষার্থী ও অভিভাবক বিক্ষোভ সমাবেশ ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে। মহাড়কের উপর সমাবেশ করায় সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত সড়কে ঢাকাগামী কোচসহ সব ধরণের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মহাসড়কের দু’দিকে প্রায় ৪ কি. মি. জুড়ে যানজটের সৃষ্টি হয়।

এদিকে ডা. জহুরুল কামাল কলেজের কয়েকজন শিক্ষক জানান, প্রথম তালিকায় অত্র কলেজের নাম ছিল এবং সেই সূত্রে শিক্ষা মন্ত্রনালয় ইতোমধ্যে কলেজটির পরিদর্শন কাজও শেষ করেছিল। অথচ আকস্মিকভাবে অত্র কলেজের নামের পরিবর্তে সুজানগর নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের নাম কিভাবে তালিকাভুক্ত হলো তা তাদের বোধগম্য নয়।

নাম প্রকাশ অনিচ্ছুক দুলাই কলেজের কয়েকজন শিক্ষক জানান, সুজানগরে অবস্থিত নিজামউদ্দিন আজগর আলী কলেজের প্রতিষ্ঠাতা নিজাম উদ্দিন বর্তমানে সুজানগর পৌর বি.এন.পি’র সভাপতি এবং সুজানগর উপজেলা বি.এন.পি’র প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত জনাব আব্দুল লতিফ মাস্টারের আপন বড় ভাই। যে সংগঠনটি বিগত দিনগুলোতে বাংলাদেশকে অচল তথা অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে সব রকম সন্ত্রাসী কর্মকান্ড চালিয়েছে। প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী উপজেলার বড়, সেরা এবং মানসম্মত কলেজকে জাতীয়করণের তালিকায় আনার নীতিকে উপেক্ষা করে এরকম বিতর্কিত কলেজকে তালিকাভূক্ত করা হয়েছে বলে তারা জানান। তারা বলেন, এ প্রতিষ্ঠান জাতীয়করণের প্রক্রিয়াধীন থাকা অবস্থায় এলাকার এমপি নতুন করে একটি প্রতিষ্ঠানকে জাতীয়করণের জন্য ডিও প্রদান করেছেন।

সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, কলেজ জাতীয়করণ তালিকা থেকে বাদ পড়ায় ডা. জহুরুল কামাল ডিগ্রি কলেজের ছাত্র-শিক্ষক-স্থানীয় এলাকাবাসী বেশ কিছুদিন ধরেই আন্দোলন করে আসছে। তবে এটা স্থানীয়ভাবে সমাধান করার মত নয়। এটি উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের ব্যাপার।