• আজ সোমবার, ৯ কার্তিক, ১৪২৮ ৷ ২৫ অক্টোবর, ২০২১ ৷

পুলিশের চাপের মুখে কর্মসূচি স্থগিত করলো হেফাজত ইসলাম


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ ইসলাম

সময়ের কণ্ঠস্বর ডেস্ক –   ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) নির্দিষ্ট করে দেওয়া জুমার খুতবা প্রত্যাখ্যান করে ২৯  জুলাই শুক্রবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দিলেও, তা স্থগিত করেছে হেফাজতে ইসলাম। যদিও কর্মসূচি সফল করতে সংগঠনটির নেতারা ঢাকা ও চট্টগ্রামে দফায় দফায় বৈঠকও করেছিলেন। বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে হেফাজত জানায়, অনিবার্য কারণবশত  বিক্ষোভ মিছিল ও সমাবেশ  স্থগিত করা হয়েছে। তবে একাধিক হেফাজত নেতা  জানিয়েছেন, পুলিশের চাপের মুখে কর্মসূচি স্থগিত করতে হয়েছে।

hefajot-is

হেফাজত সূত্র জানায়, বৃহস্পতিবার ঢাকা ও চট্টগ্রামে দুপুর থেকে রাত পর্যন্ত দফায় দফায় পুলিশসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন হেফাজত নেতারা। দেশের বর্তমান পরিস্থিতিতে হেফাজতের কর্মসূচিকে কেন্দ্র করে বড় ধরনের নাশকতার শঙ্কার কথাও জানান আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এছাড়া,ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জের নতুন কারাগারে সব বন্দিকে শুক্র ও শনিবার স্থানান্তর করার সময় বিষয়টিও ‍গুরুত্ব সহকারে দেখছে আইনশৃঙ্খলা বাহিনী।বন্দিদের স্থানান্তরের সময়ে বড় ধরণের জমায়েতের সুযোগ নিয়ে বিশৃঙ্খলা হওয়ার  সম্ভাবনাকে মাথায় রেখেই হেফাজতের কর্মসূচি স্থগিত করতে বলা হয়।

জানা গেছে, ইফা’র খুতবা নির্দিষ্ট করাকে ”ধর্মীয় বিষয়ে অবৈধ হস্তক্ষেপ” আখ্যা দিয়ে ২৯ জুলাই শুক্রবার ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিক্ষোভ মিছিল কর্মসূচির ঘোষণা দেয় হেফাজত। এই ঘোষিত কর্মসূচি ”সন্ত্রাস, নৈরাজ্য ও দেশি-বিদেশি মানুষ হত্যা, সরকার কর্তৃক খুৎবা নিয়ন্ত্রণের” প্রতিবাদে  হলেও মূল লক্ষ্য ইফা’র জঙ্গিবাদবিরোধী খুতবা। গত দুই জুমার নামাজের খুতবা প্রণয়ন করে সারা দেশের মসজিদগুলোতে দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কার্যালয় চট্টগ্রামের দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় সংগঠনটির কেন্দ্রীয় নেতারা বৈঠক করে ইফার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেন। হেফাজতের নায়েবে আমির ও ঢাকা মহানগরীর আহ্বায়ক নূর হোসাইন কাসেমীর নেতৃত্বে ঢাকার হেফাজত নেতারা চট্টগ্রাম গিয়ে  হেফাজত আমীর শায়খুল হাদিস আল্লামা শাহ আহমদ শফীর সঙ্গেও বৈঠক করেন। এছাড়া, চট্টগ্রামেও হেফাজত নেতারা আন্দোলন সফল করতে বৈঠক করেছেন। অন্যদিকে ঢাকার লালবাগ ও বারিধারা মাদ্রাসাকেন্দ্রিক হেফাজত নেতাদের মধ্যে দীর্ঘদিন বিরোধ থাকলেও এ বিষয়ে বিরোধ মিটিয়ে বৈঠক করেছেন।

জানা গেছে,ঢাকার হেফাজত নেতারা বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছেন ২৯ জুলাই শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেইটে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এছাড়া, কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ উত্তর গেটে কেন্দ্রীয় হেফাজতের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবার কথা ছিল।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের এক কেন্দ্রীয় নেতা বলেন, হেফাজত মাঠে নামলেই সরকার নানাভাবে বাধা দেয়। এবারও বাধার মুখে পড়তে হলো। দেশের পরিস্থিতি বিবেচনা করে কর্মসূচি স্থগতি করা হয়েছে। পুলিশ আমাদের বলছে, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জের নতুন কারাগারে বন্দিদের স্থানান্তর করার সময় নাশকতার হুমকি রয়েছে। র‌্যাব, পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর কড়া পাহারায় বন্দিদের স্থানান্তর করা হবে।  এসময়ে হেফাজতের কর্মসূচিকে ঘিরে কোনও দুর্ঘটনা ঘটলে হেফাজতের সুনাম ক্ষুণ্ন হবে। সবকিছু বিবেচনা করে কর্মসূচি স্থগিত করা হয়েছে।

স্থগিত কর্মসূটি ফের কবে পালিত হবে জানতে চাইলে হেফাজত ঢাকা মহানগর যুগ্ম সদস্য সচিব মাওলানা ফজলুল করীম কাসেমী  বলেন, শুক্রবার বাদ জুমা হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের উদ্যোগে বায়তুল মোকাররম উত্তর গেইটের বিক্ষোভ মিছিল ও সমাবেশ হওয়া কথা ছিল।  অনিবার্য কারণবশত কর্মসূচি স্থগিত করা হয়েছে। পরবর্তী তারিখ হেফাজতের সিদ্ধান্ত অনুযায়ী পরে জানানো হবে।

কেন কর্মসূচি স্থগিত করা হয়েছে জানতে চাইলে মাওলানা ফজলুল করীম কাসেমী  বলেন, সব কথা সব সময় বলা যায় না।

আরও পড়ুন :
২০ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী

❏ বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

moon আজ চাঁদ দেখা গেলে ঈদে মিলাদুন্নবী ১৯ অক্টোবর

❏ বৃহস্পতিবার, অক্টোবর ৭, ২০২১

mosq n আজ পবিত্র আখেরি চাহার শোম্বা

❏ বুধবার, অক্টোবর ৬, ২০২১

জুমার দিন যাদের গুনাহ মাফ হয়

❏ শুক্রবার, অক্টোবর ১, ২০২১

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন