🕓 সংবাদ শিরোনাম

শাহরুখ মোদীর দলে যোগ দিলেই মাদক হবে চিনির গুঁড়ো: মহারাষ্ট্রের মন্ত্রীপীরগঞ্জে সহিংসতা: স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে আদালতে সেই সৈকতবেলকুচিতে যমুনা নদী থেকে নিখোঁজ স্কুলছাত্রের লাশ উদ্ধারআবরার হত্যা : ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষভোলায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রীপরীমণির রিমান্ড: ব্যাখ্যা দিতে এক সপ্তাহ সময় পেলেন ২ বিচারকরবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত ২ শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা, মহাসড়ক অবরোধশুধু ছাত্রলীগ নয়, অপরাধী যেই হোক বিচার হবে: আইনমন্ত্রীগ্রেপ্তারের পর বেরিয়ে আসছে ‘ভন্ড কবিরাজ’ আহাদুরের অজানা কাহিনীব্যতিক্রমি হরর থ্রিলার ওয়েব সিরিজ ‘মোনা’র গল্পে যত চমক!

  • আজ রবিবার, ৮ কার্তিক, ১৪২৮ ৷ ২৪ অক্টোবর, ২০২১ ৷

সন্ধ্যা পর্যন্ত কঠোর নিরাপত্তা চাদরে চলবে বন্দী স্থানান্তরের কার্যক্রম


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ Breaking News, ফিচার, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর –

কেরানীগঞ্জের নতুন কারাগারে চলছে বন্দী স্থানান্তরের কাজ । রাজধানীর নাজিমউদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের নতুন কারাগারে বন্দী স্থানান্তর আনুষ্ঠানিকভাবে আজ শুক্রবার ভোর থেকে শুরু হয়েছে।

পুলিশ, র‌্যাব ও বিজিবির কঠোর প্রহরায় বন্দী স্থানান্তর চলছে। রাজধানীর নাজিমউদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দী স্থানান্তরের এ সময়টাতে যাতে কেউ কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড না ঘটাতে পারে সেজন্য আশে পাশের প্রতিটি রাস্তায়  সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। নাজিমউদ্দিন রোড থেকে কেরানীগঞ্জ পর্যন্ত অনেকগুলো ভবনের ছাদে ও সড়কে মোতায়েন করা হয়েছে পুলিশ সহ বিভিন্ন বাহিনীর সদস্যদের  ।

কারা গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যে জানা গেছে,  সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ( সকাল সাড়ে ১০ টা পর্যন্ত মোট ১ হাজার ৭৮০ জন বন্দীকে স্থানান্তর করা হয়েছে। স্থানান্তর প্রক্রিয়া চলবে সুর্যাস্ত পর্যন্ত।

কারা সূত্র জানায়, সকাল থেকে মোট ১ হাজার ৭৮০ আসামিকে স্থানান্তর করা হয়েছে। পরবর্তীধাপে আরো ৮টি প্রিজনভ্যানে বন্দীদের তোলা হচ্ছে। কারাগারের মোট ৪০টি প্রিজনভ্যান তাদের স্থানান্তরে কাজ করছে।
maruf20160729100016
এদিকে বন্দী স্থানান্তরকে কেন্দ্র করে নাজিমুদ্দিন রোডের পুরাতন কারাগারের চারদিকের রাস্তা বন্ধ করে দিয়েছে পুলিশ। কারাগার এলাকায় প্রবেশের চারদিকের পথ অর্থাৎ চাঁনখারপুল, বংশাল, চকবাজার, বেগমবাজারেরসড়ক থেকে কারাগারের দিকে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। পথচারীদেরকেও এই পথগুলো ব্যবহার করতে দেওয়া হচ্ছে না।

বন্দী স্থানান্তরকে কেন্দ্র করে কোন ধরনের হুমকি আছে কি না জানতে চাইলে শুক্রবার সকালে বন্দী স্থানান্তরের সময়  ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান সাংবাদিকদের জানান, ”নির্দিষ্ট কোন হুমকি নেই। তবে সব সম্ভাবনা বিবেচনায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।”

তিনি বলেন, যে কোন ধরনের নাশকতা এড়াতে পুলিশের নেতৃত্বে আর্মড পুলিশ ব্যাটেলিয়ান (এপিবিএন), ঢাকা জেলা পুলিশ, র্যাব ও মহানগর গোয়েন্দার (ডিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। বিভিন্ন পয়েন্টে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা টহল দিচ্ছে।

এর আগে ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেরানীগঞ্জে নতুন কেন্দ্রীয় কারাগার উদ্বোধন করেন। এরপর বন্দী স্থানান্তরের জন্য তারিখ নির্ধারণ হলেও নানা কারণে কার্যকর করা হয়নি। প্রাথমিকভাবে কিছু ত্রুটি ধরা পড়ায় সেগুলোও সংস্কার করা হয়। পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, কেস টেবিল, ফাঁসির মঞ্চসহ বেশকিছু বিষয়ে সংস্কার করা হয়েছে। এশিয়ার সর্বাধুনিক ও বৃহত্তম এই কারাগারটির ধারণক্ষমতা প্রায় ৮ হাজার। কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে প্রায় ১৯৪ একর জায়গার ওপর ৪০৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে কারাগারটি।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন