• আজ সোমবার, ৯ কার্তিক, ১৪২৮ ৷ ২৫ অক্টোবর, ২০২১ ৷

বাঘের সঙ্গে আর সেলফি নয়


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডে জমে ওঠা ‌‘সেলফি উইথ টাইগার’ ব্যবসা নিষিদ্ধ করেছে দেশটির সরকার। ফলে এখন থেকে বাঘের সঙ্গে আর সেলফি তোলা যাবে না। আজ শুক্রবার ‘আন্তর্জাতিক বাঘ দিবস’ উপলক্ষে থাইল্যান্ডের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা জারি করে। আন্তর্জাতিক পরিবেশবাদী সংস্থা ‘ওয়ার্ল্ড অ্যানিম্যাল প্রোটেকশনের’ আপত্তির মুখে বাঘের সঙ্গে সেলফি তোলার বিরুদ্ধে এ সিদ্ধান্তে আসতে বাধ্য হলো থাইল্যান্ড।tiger44

মন্ত্রণালয়ের সচিব চোটি তারছু ইমেল বার্তায় জানিয়েছে, এক দিনেই হয়তো এ নিষেধাজ্ঞার সাফল্য আসবে না। তবে সব দেশের পর্যটকদেরই এ ব্যপারে সহযোগিতা করতে অনুরোধ করা হচ্ছে। বাঘের সঙ্গে সেলফি তুলবেন না।

জানা গেছে, বিশ্ব জুড়ে বন্দি-বাঘের প্রায় ৩৩ শতাংশই থাইল্যান্ডের। দেশটির বিভিন্ন পার্কে অন্তত ৮৩০টি বাঘকে বন্দি করে ‘টাইগার এন্টারটেনমেন্ট ইন্ডাস্ট্রি’ নামে বাণিজ্য চলছে। সেখানে কৃত্রিম উপায়ে বন্দি বাঘের প্রজনন ঘটিয়ে বিকিকিনিও চলছে।

তবে দুই মাস আগে দুর্ঘটনার কারণে থাইল্যান্ডের বাঘ-মন্দির বন্ধ করে দেওয়ার ঘটনা থেকে বাঘ নিয়ে বাণিজ্য থেকে বেরিয়ে আসতে শুরু করেছে দেশটি। যার অংশ হিসেবে ‘সেলফি উইথ টাইগার’ ব্যবসাও বন্ধ করা হলো।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন