আল কায়েদা ছাড়ল সিরিয়ার শক্তিশালী ইসলামী সংগঠন নুসরা ফ্রন্ট


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ Uncategorized

আর্ন্তজাতিক ডেস্ক – সিরিয়ার অন্যতম শক্তিশালী ইসলামী সংগঠন নুসরা ফ্রন্ট আল কায়েদার সঙ্গে তাদের সংযোগ ছিন্ন করেছে বলে ঘোষণা দিয়েছে। শুধু তাই নয় তারা দলের নামও পরিবর্তন করেছে।

দলের নাম পরিবর্তন করে এখন জাভাত ফাতেহ আল-শাম রাখা হয়েছে। এর অর্থ সিরিয়া বিজয়ের ফ্রন্ট রাখা হয়েছে বলে জানিয়েছে, নুসরা ফ্রন্টের নেতা আবু মোহাম্মদ আল জুলানি।

দলের সিদ্ধান্ত জানাতে প্রথমবারের মত একটি রেকর্ড করা বার্তা প্রচার করেছে নুসরা ফ্রন্ট। রেকর্ডে সংগঠনটির নেতা আবু মোহাম্মদ আল জুলানিকে বলতে শোনা গেছে, আল-কায়েদার সঙ্গে তাদের সংযোগের বিষয়টিকে অজুহাত হিসেবে ব্যবহার করে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মত পশ্চিমা শক্তিগুলো সিরিয়ায় বোমা হামলা চালাচ্ছে।

nusra-front

এসব হামলা বন্ধ করার জন্য পদক্ষেপ নেয়া জরুরি বলে মনে করছিল নুসরা ফ্রন্ট। আর সে কারণেই আল কায়েদার সঙ্গে সব রকম সংযোগ ছিন্ন করছে নুসরা ফ্রন্ট।

তবে নুসরা ফ্রন্টের এই অবস্থানকে দলটির নতুন পরিচিতি তৈরি এবং গ্রহণযোগ্যতা বাড়ানোর একটি কৌশল হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি বলেছেন, আলেপ্পোতে রুশ বাহিনী এবং সিরীয় বাহিনীর কয়েকদিনের হামলায় এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে আল-নুসরাকে এমনিতেই আত্মসমর্পণ করতে হতো। কিন্তু তার আগেই তারা একটি সাবধানী ও চতুর পদক্ষেপ গ্রহণ করল।