• আজ মঙ্গলবার, ৩ কার্তিক, ১৪২৮ ৷ ১৯ অক্টোবর, ২০২১ ৷

একটিমাত্র তুলসী পাতা দূর করে দেবে ৭ স্বাস্থ্য সমস্যা


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ আপনার স্বাস্থ্য
Fresh mint in closeup

Fresh mint in closeup


স্বাস্থ্য ডেস্কঃ

তুলসীকে ভেষজের রানী বলা হয়। অনেকগুলো স্বাস্থ্য সমস্যার সমাধান করে দেয় এই ছোট পাতাটি। ত্বকের ব্রণ দূর করা থেকে শুরু করে মরণব্যাধি ক্যান্সার প্রতিরোধেও তুলসী পাতা কার্যকর। প্রতিদিন একটি মাত্র তুলসী পাতা আপনাকে দূরে রাখবে ৭টি অসুখ থেকে।

১. ব্রণ দূর করতেঃ

ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে তুলসী পাতার জুড়ি নেই। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান ব্রণের ইনফেকশন দূর করে দেয়। চন্দনের গুঁড়োর সাথে নিমের পেস্ট এবং গোলাপ জল ভাল করে মিশিয়ে নিন। এটি ব্রণের উপর ব্যবহার করুন।

২. মাথাব্যথা দূর করতেঃ

মাথাব্যথা খুব পরিচিত একটা রোগ। এটি যে কোন সময় যে কারোর হতে পারে। এই ব্যথা অল্প থেকে শুরু হলেও তীব্র হতে বেশি সময় লাগে না। তুলসীপাতা এই মাথাব্যথা দূর করতে সাহায্য করে থাকে। এতে রয়েছে শক্তিশালী প্রাকৃতিক গুণাগুণ যা মাথাব্যথা দূর করে থাকে। এমনকি মাইগ্রেন, সাইনাস, কারণে মাথাব্যথাও দূর হতে পারে কেবল প্রতিদিন একটি তুলসীপাতা খেলে।

৩. ডায়াবেটিস প্রতিরোধঃ

তুলসী পাতায় অ্যান্টি অক্সিডেন্ট, মিথাইল, ইউজিনল উপাদান আছে। যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। আবার শরীরে প্রয়োজনীয় ইনসুলিনে পরিমাণ উৎপাদন করে।

৪. কাশি দূর করতেঃ

তুলসী পাতার রস কাশি দূর করতে বেশ কার্যকর। সকালে এক গ্লাস পানির সঙ্গে তুলসীপাতা খান। এর ওষধি উপাদান কফ দূর করতে সাহায্য করবে। এক্সপেকটোরেন্ট উপাদান বুকের শ্লেষ্মাকে বের করে দেয়।

৫. কিডনি পাথর দূরেঃ

কিডনি পাথর দূর করতে তুলসীপাতা সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে তুলসী পাতা খাওয়ার অভ্যাস করুন। এটি প্রাকৃতিকভাবে পাথর দূর করে দেবে।

৬. ক্যানসার প্রতিরোধেঃ

তুলসী পাতায় অ্যান্টি অক্সিডেণ্ট উপাদান আছে যা স্তন ক্যানসার এবং ওরাল ক্যানসার প্রতিরোধ করে। এর রস রক্ত সঞ্চালন বজায় রাখে যা টিউমার হওয়া প্রতিরোধ করে থাকে।

৭. জ্বর সারাতেঃ

জ্বর আসলে কয়েকটি তুলসী পাতা চিবিয়ে খান। এটি দিনে তিনবার খান। দেখবেন কিছুক্ষণের মধ্যে জ্বর কমে গেছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন