সংবাদ শিরোনাম
  • আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শপথ নিলেন পেরুর নতুন প্রেসিডেন্ট

১:৫২ অপরাহ্ন | শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক – পেরুর নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পেদ্রো পাবলো কুজেনেস্কি। দেশটির রাজধানী লিমায় অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে তার হাতে দায়িত্ব তুলে দেওয়া হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ৭৭ বছর বয়সী পাবলো একজন সাবেক ব্যাংকার। তার মার্কিন নাগিরকত্ব ছিল। প্রেসিডেন্ট হওয়ার জন্য গত নভেম্বরে তিনি সেই নাগরিকত্ব ত্যাগ করেন বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্কের প্রতিবেদনে।

রাজনীতিতে ঘনিষ্ঠ হওয়ার আগে পেদ্রো পাবলো কাজ করেছেন ওয়ার্ল্ড ব্যাংকের শীর্ষ পদে। ওয়ালস্ট্রিটের একজন বিনিয়োগ ব্যাংকার ছিলেন তিনি। স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, পেদ্রো পাবলো ৩০ মিলিয়ন মানুষের দারিদ্র্য জর্জরিত দেশ পেরুকে নিজের ব্যবসায়িক অভিজ্ঞতা কাজে লাগাবেন। উৎসাহিত করবেন বিনিয়োগে।

গেল মাসে রক্ষণশীল এই নেতা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে কেইকো ফুজিমোরিকে পরাজিত করেন। সাম্প্রতিক বছরগুলোতে পেরুর অর্থনৈতিক অবস্থার বেশ উন্নতি লক্ষ্য করা গেলেও দেশটির অনেক নাগরিক দারিদ্র্যের মাঝে বসবাস করছেন। তারা মৌলিক সেবাগুলো থেকে বঞ্চিত।

peru-new-president

পাবলো কুজেনেস্কি পেরুর সব অধিবাসীর জন্য কাজ করার অঙ্গীকার করেছেন যাকে তিনি ‘সামাজিক বিপ্লব’ আখ্যা দিয়েছেন। তবে আইন সংস্কার করার ক্ষেত্রে তাকে ফুজিমোরির দলের সমর্থন প্রয়োজন হবে। কারণ দেশটির কংগ্রেস ফুজিমোরির দল নিয়ন্ত্রণ করছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, লাতিন আমেরিকার অর্থনৈতিক দুর্দশার কারণে সেখানকার জনগণকে বামপন্থী সরকারগুলোর দিক থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে জনগণ। এখন তারা ব্যবসাবান্ধব সরকারের দিকে ঝুঁকছে।