দেশে চলমান তিন ‘যুদ্ধে’ যথাযথ ভূমিকা রাখতে হবে, ডিসিদের উদ্দেশে তথ্যমন্ত্রী


❏ শুক্রবার, জুলাই ২৯, ২০১৬ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – দেশে চলমান তিন ‘যুদ্ধে’ জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা পালন করতে হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেছেন, “বর্তমানে জঙ্গি দমনের যুদ্ধ চলছে, উন্নয়নের যুদ্ধ চলছে, সুশাসন প্রতিষ্ঠার যুদ্ধ চলছে। এ তিন যুদ্ধে জেলা প্রশাসকদের সংবিধানের নির্দেশিত চার নীতির উপরে থেকে ভূমিকা রাখার জায়গা আছে। আমরা মনে করি গণপ্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে এ তিন যুদ্ধে যথাযথ ভূমিকা রাখা ডিসিদের সাংবিধানিক দায়িত্ব।”

জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিন শুক্রবার সচিবালয়ে তথ্য, সংস্কৃতি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কার্যঅধিবেশনে এ নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, “রাষ্ট্রের চার মূলনীতির ওপর দাঁড়িয়ে জঙ্গি দমন, উন্নয়ন, সুশাসন প্রতিষ্ঠা তাদের সাংবিধানিক কর্তব্য তা আমরা মনে করিয়ে দিয়েছি। ডিসিরা সরকার এবং জনগণের মাঝখানে সেতুবন্ধনের মতো দায়িত্ব পালন করে। তারা সরকারের নির্দেশনা শোনেন, বাস্তবায়ন করেন। অপরদিকে, জনগণের প্রত্যাশা সরকারের কান পর্যন্ত পৌঁছানোর ক্ষেত্রে ডিসিরা রাষ্ট্র ও সরকারের হয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।”

tottho-montri

হাসানুল হক ইনু বলেন, “ডিসি সম্মেলনে তারা (ডিসি) তাদের অভিজ্ঞতা বিনিময় করেন, এতে সরকার উপকৃত হয়। সরকারও রাজনৈতিক, প্রশাসনিক এবং অর্থনৈতিক লক্ষ্য তাদের (ডিসি) সঙ্গে আলাপ করে, যাতে তা বাস্তবায়ন হয়। তারা কিছু প্রস্তাব দিয়েছেন, যা লিপিবদ্ধ করা হয়েছে। পরে আমরা সে ব্যাপারে যথাযথ ভূমিকা রাখব।”

সকালের অধিবেশনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের পরিচালনায় সম্মেলনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, তথ্যসচিব মরতুজা আহমদ, যুব ও ক্রীড়া সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ, সংস্কৃতিসচিব আক্তারী মমতাজও নিজ নিজ দপ্তরের বিষয়ে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করেন।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তার বক্তব্যের শেষে ‘গুলশান হত্যাকাণ্ডে নিহত ইতালিয় নাগরিক অন্তঃসত্ত্বা নারী সিমোনে মন্তির অনাগত শিশু মাইকেল অ্যাঞ্জেলো স্মরণে’ কবি তারিক সুজাত রচিত কবিতা ‘জন্মের আগেই আমি মৃত্যুকে করেছি আলিঙ্গন’ আবৃত্তি করেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন