🕓 সংবাদ শিরোনাম

মকবুলের মরদেহ দেখতে হাসপাতালে মির্জা ফখরুল, স্ত্রী সন্তানকে আর্থিক সহায়তা * রাস্তা বন্ধ করে সমাবেশ করতে দেওয়া হবে না, আমরাও করব না: ওবায়দুল কাদের * নয়াপল্টন থেকে মির্জা ফখরুলকে ফিরিয়ে দিলো পুলিশ * বাংলাদেশ ব্যাংক থেকে আরও ১,২৫০ কোটি টাকা ঋণ নিলো ২ ইসলামী ব্যাংক * দুই মামলায় হাজিরা দিলেন মির্জা ফখরুল-আব্বাস * থমথমে নয়াপল্টন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ * ফুলবাড়ীতে অপহরণের ২১ দিনেও উদ্ধার হয়নি নরসুন্দর বাবলু ! * বঙ্গবন্ধু শেখ মুজিবের দেশে কোন মানুষ ঠিকানাহীন থাকবে না : প্রধানমন্ত্রী * ভারতকে টানা ২ সিরিজ হারাল বাংলাদেশ * ভূমি কর্মকর্তার বিরুদ্ধে আদালতে ভুল প্রতিবেদন দাখিলের অভিযোগ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

থাড মোতায়েনের বিরুদ্ধে এবার চীন-রাশিয়ার যৌথ বিবৃতি: উদ্বেগ


❏ শনিবার, জুলাই ৩০, ২০১৬ আন্তর্জাতিক

4bk7b60507655canba_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ কোরিয়ার মাটিতে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরুদ্ধে এবার রাশিয়া ও চীন যৌথ বিবৃতি দিয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে- সামরিকভাবে উত্তেজনাপূর্ণ অবস্থায় থাকা কোরিয় অঞ্চলে থাড মোতায়েনের মার্কিন এ পরিকল্পনা মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

গতকাল (শুক্রবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “দক্ষিণ কোরিয়ার ভূমিতে ‘টার্মিনাল হাই অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স’ বা থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনায় মস্কো এবং বেইজিং মারাত্মকভাবে উদ্বিগ্ন।

বিবৃতিতে আরো বলা হয়েছে- রাশিয়া ও চীন মনে করে থাড মোতায়েনের পরিকল্পনা বাস্তবায়নের মধ্যদিয়ে আমেরিকা এবং দক্ষিণ কোরিয়া প্রতিবেশি দেশগুলোর কৌশলগত নিরাপত্তা ব্যবস্থার মারাত্মক ক্ষতি করতে পারে। পাশাপাশি কোরিয়া উপত্যকার পরিস্থিতি আরো জটিল করে তুলবে।

রুশ-চীনের বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, ওয়াশিংটন একতরফাভাবে উত্তর-পূর্ব এশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করছে এবং এর ফলে বিশ্ব কৌশলগত নিরাপত্তা ব্যবস্থার ভারসাম্য নষ্ট হবে। এ অবস্থায় রাশিয়া ও চীন সম্ভাব্য দ্বিপক্ষীয় ঘনিষ্ঠ সহযোগিতামূলক সম্পর্ক প্রতিষ্ঠার কাছাকাছি রয়েছে বলে বিবতিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে, আলাদাভাবে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইয়াং ইউজুন থাড মোতায়েনের বিরুদ্ধে তার দেশের কঠোর বিরোধিতার কথা উল্লেখ করেছেন।