• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইনের নীতিগত মন্ত্রিসভায় অনুমোদন


❏ সোমবার, আগস্ট ১, ২০১৬ Breaking News, ফিচার

সময়ের কণ্ঠস্বর – সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে চেয়ারম্যানের ক্ষমতা কমিয়ে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধন আইন-২০১৬ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে, সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

পার্বত্য আঞ্চলিক পরিষদের পক্ষ থেকে আইনটিতে ২৩টি সংশোধনীর প্রস্তাব পাঠানো হয়। এরপর সেগুলো পর্যালোচনা করে পারস্পরিক আলাপ আলোচনার ভিত্তিতে ১৪টি সংশোধনী অনুমোদন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো আগে পাঁচ সদস্যের কমিশন কোনো বিরোধ নিষ্পত্তি করতে না পারলে কমিশনের চেয়ারম্যানের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বলে গণ্য হতো।

montrisova

কিন্তু সংশোধনীর ফলে পাঁচ সদস্যের কমিশনে চেয়ারম্যানসহ সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে। আইনের সংশোধনীতে একটি নতুন ধারা সংযুক্ত করে বলা হয়েছে, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের দপ্তরে সচিব বা অন্যান্য কর্মকর্তার পদে উপজাতিদের অগ্রাধিকার দিতে হবে। আর সে ক্ষেত্রে স্থানীয় বাসিন্দারা অগ্রাধিকার পাবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকদের জানান, আইনে নতুন কোনো ধারা যুক্ত হয়নি। ২০১৫ সালের ৯ জানুয়ারি চট্টগ্রামে সার্কিট হাউজে প্রধানমন্ত্রী ও পার্বত্য চট্টগ্রামের নেতৃবৃন্দের মধ্যে স্বাক্ষরিত প্রস্তাবনার আলোকেই এই সংশোধনী আনা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, আইনটি পাশ হলে চেয়ারম্যানরা এককভাবে সিদ্ধান্ত নেবেন না। ফোরাম পূরণে চেয়ারম্যানসহ ৪ জন সদস্য দরকার হবে।