• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

মাঠ এখন মাছ চাষীদের দখলে


❏ বুধবার, আগস্ট ৩, ২০১৬ Uncategorized

সময়ের কন্ঠস্বর ডেস্কঃ- সাতক্ষীরার আশাশুনি উপজেলার আনুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠটি এখন কিছু  মাছ চাষিদের দখলে। স্থানীয়দের অভিযোগ বর্ষার কারনে মাঠটি জলাশয় হওয়ায় গায়ের জোড়ে কিছু মাছ চাষী পুরো মাঠটি দখল করে সেখানে নেট এর মাধ্যমে মাছ চাষ করছে।

কতৃপক্ষ জানায়, এই স্কুলটি আনুলিয়া এলাকার একটি স্বনামধন্য স্কুল। স্থানীয় সাইক্লোন শেল্টারে স্থাপিত স্কুলটিতে ছাত্র-ছাত্রীর সংখ্যা ৩ ৯১ জন। স্কুল শুরুর আগে ও পরে স্কুলমাঠটি ছাত্রছাত্রীদের কলরবে মুখর হয়ে উঠতো। বর্তমানে মাঠটি ডুবে থাকায় খেলাধুলার কোন সুযোগ নেই।

অন্যদিকে প্রতিদিন জাতীয় সঙ্গীত পরিবেশনের অনুষ্ঠান স্কুলের দ্বিতীয় তলায় কোন রকমে সেরে নিতে হচ্ছে।

অভিযোগ, এই মাছ চাষে ভাল আয় হলেও স্কুল কর্তৃপক্ষ কিছুই পাচ্ছেনা। বরং মাছের জন্য খাদ্য ব্যবহার প্রক্রিয়ায় নষ্ট হচ্ছে মাঠের পরিবেশ।

স্কুলটির পরিচালনা কমিটির সভাপতি মো. নজরুল ইসলাম বলেন, ‘স্কুল মাঠে মাছ চাষ না করতে নিষেধ করলেও কোনো ফল হয়না। স্থানীয় শহিদুল গাজী, ফারুক হোসেন,কলাম গাজী ও হোসেন আলীসহ ১০ থেকে ১৫ জন গায়ের জোরে মাছ চাষ করছে।

স্কুলটির প্রধান শিক্ষক আলমগীর হোসেন জানান, আগে মাঠের পানি নিস্কাশন হতো যে পাশ দিয়ে সেখানে ঘরবাড়ি হয়ে যাওয়ায় পানি নিস্কাশন বন্ধ হয়ে গেছে। ফলে ৫-৬ বছর যাবৎ স্কুলের মাঠ দুই ফুট থেকে আড়াই ফুট পানিতে তলিয়ে থাকে। ফলে পুরো বর্ষা মৌসুম এবং পরবর্তীতে পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত মাঠটি ব্যবহার করা যায়না

সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আশরাফ হোসেন বলেন, ‘বিষয়টি আমার জানা নেই, তবে খোঁজ খবর নিয়ে দেখছি।’mach